ক্যারিয়ার গড়তে মেধাবীদের বিদেশমুখীতা কমেছে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এম.পি বলেছেন, উদ্যোক্তাদের কর্মতৎপরতায় দেশব্যাপী শিল্পায়ন ও অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে বিভিন্ন পর্যায়ে সুযোগ-সুবিধা বেড়েছে। মানুষের চিন্তা ভাবনা ও দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসছে। বর্তমান সময়ে ক্যারিয়ার গড়তে মেধাবীদের বিদেশমুখীতা কমেছে।

 

মন্ত্রী বলেন, বিশ্ব এখন ৪র্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে এবং মাননীয় প্রধানমন্ত্রী ৪র্থ শিল্প বিল্পবের ভিত্তি হিসেবে কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়েছেন। যেমন আধুনিক প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্প বিকাশ, প্রশিক্ষনপ্রাপ্ত কর্মী বাহিনী সৃষ্টি এবং পরিবেশ সংরক্ষণ ইত্যাদি। আমরা পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। একইসাথে চতুর্থ শিল্পবিপ্লব এর চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে এর সম্ভাবনাকে কাজে লাগিয়ে টেকসই শিল্পখাত গঠনেও শিল্প মন্ত্রণালয় নানামুখী উদ্যোগ গ্রহণ করছে।

 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার ফর সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (রাইজ) আয়োজিত সদ্য স্নাতক প্রকৌশলীদের জন্য On-Campus Hiring Event 2023 এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

সোমবার রাজধানীর বুয়েট প্রাঙ্গণে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

বুয়েট এর উপাচার্য প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) এর চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ, বুয়েটের উপ-উপাচার্য প্রফেসর ড. আবদুল জব্বার এবং বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীবৃন্দ।

 

উল্লেখ্য বুয়েট প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষা ও গবেষণা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গবেষণাকে বেগবান করার জন্য ২০২০ সালে “রাইজ” প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠা হওয়ার পর থেকে রাইজ দেশি-বিদেশী ৪০টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। রাইজের মাধ্যমে দেশি-বিদেশী অর্থায়নে ৪৫টি গবেষণা প্রকল্প পরিচালিত হয়ে আসছে। এছাড়া রাইজের মাধ্যমে প্রতি বছর বুয়েট নিজস্ব অর্থায়নে অভ্যন্তরীণ ১০টি নির্বাচিত গবেষণা প্রকল্পের জন্য ২ কোটি টাকা বরাদ্দ দিয়ে আসছে।

এই বিভাগের আরো খবর