1

গাইবান্ধা-৫ আসনে নৌকার মাঝি রিপন

জ্যেষ্ঠ প্রতিবেদক ||

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ মনোনয়ন দেওয়া হয়। মনোনয়ন বোর্ডের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন ছাড়াও দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত করতে এ সভা করা হয়।

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ১০ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মেয়ে ও ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারজানা রাব্বি বুবলি, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাহমুদ হাসান রিপন, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি, জিএম সেলিম পারভেজ, লুদমিলা পারভীন, এস এম শামসুল আরেফিন, মাহবুবুর রহমান, সুশীল চন্দ্র সরকার, আল মামুন ও উম্মে জান্নাতুল ফেরদৌস।




কক্সবাজারে শেষ হলো ওয়ালটন প্রথম রোলার স্কেটিং ম্যারাথন

কক্সবাজার প্রতিনিধি ||

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে ‘ওয়ালটন প্রথম রোলার স্কেটিং ম্যারাথন-২০২২’ প্রতিযোগিতা শেষ হয়েছে। এতে অংশগ্রহণকারী বিজয়ীদর পুরস্কার বিতরণ করা হয়েছে।

আজ শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে সমুদ্রসৈকতের লাবনী পয়েন্টে অংশগ্রহণকারী সকল স্কেটারদের নিয়ে বিচ ক্লিনিং কর্মসূচি অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসনের উন্মুক্ত মঞ্চে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ম্যারাথন প্রতিযোগিতার আহ্বায়ক ও সাবেক অতিরিক্ত সচিব আখতারুজ জামান খান কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পিএলসি) -এর জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন)।

সমাপনী অনুষ্ঠানে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘দেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে ওয়ালটন গ্রুপ যে অর্থনৈতিক সাপের্ট দেয় সেটা পৃষ্ঠপোষকতা নয় বরং তারুণ্য শক্তিকে জাগ্রত করার জন্য মূলধন হিসেবে ব্যবহার করা হয়। মাদকের বিরুদ্ধে মাতৃতুল্য মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স ঘোষণাকে প্রধান্য দিয়ে মাদকমুক্ত দেশ গড়তে ওয়ালটন গ্রুপের এই প্রচেষ্টা। ওয়ালটনের এই সহযোগিতা দেশের প্রত্যেকটি অঞ্চল থেকে প্রতিভাবান খেলোয়াড় তৈরিতে ভূমিকা রাখছে।’

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, ‘প্রথম রোলার স্কেটিংয়ের জন্য কক্সবাজারকে বেছে নেয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাচ্ছি। প্রতিটি খেলায় দেশের স্বনামধন্য ওয়ালটন গ্রুপের অংশগ্রহণ প্রশংসনীয়। পর্যটনের শহর কক্সবাজারে এসব আয়োজন দেশ-বিদেশের মানুষ দেখবে এবং তাদের মধ্যে একটা ভালো লাগা কাজ করবে। আমি চাই শিশু-কিশোরদের মন ভালো থাকার জন্য এবং শারিরীকভাবে সু্স্থ থাকার স্কেটিংসহ বিভিন্ন খেলাধুলা সমুদ্র শহর কক্সবাজারে আয়োজন করা হোক।’

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ ইকবাল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জসীম উদ্দিন, আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট অম্লান জ্যোতি নাগসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে অতিথি ও অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার, ক্রেস্ট ও ওয়ালটন পণ্য বিতরণ করা হয়।

উল্লেখ্য, গেল ৫ সেপ্টেম্বর থেকে কক্সবাজারে শুরু হয় ওয়ালটন প্রথম রোলার স্কেটিং ম্যারাথন-২০২২। এবারের এই প্রথম রোলার স্কেটিং ম্যারাথন প্রতিযোগিতার আওতায় ছিল- স্কেট বোর্ডিং প্রতিযোগিতা, রোলার স্কেটিং খেলার প্রদর্শনী, আকর্ষণীয় স্কেটিং র্যালি, অংশগ্রহণকারী সকল স্কেটারদের নিয়ে বিচ ক্লিনিং কর্মসূচি ও তিনদিন ব্যাপী কক্সবাজারের তৃণমূল পর্যায়ে রোলার স্কেটিং ও রোপ স্কিপিং প্রশিক্ষণ কর্মসূচি।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি।




জেলা পরিষদ নির্বাচন: বরিশালে নৌকার প্রার্থী জাহাঙ্গীর

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ||

বরিশাল জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর। শনিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির দলীয় সভানেত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় জাহাঙ্গীরকে এই মনোনয়ন দেওয়া হয়।

মোবাইল ফোনে এর সত্যতা নিশ্চিত করেছেন একেএম জাহাঙ্গীর। মনোনয়নের খবর চাউর হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ও অভিনন্দনে সিক্ত হচ্ছেন তিনি।

একেএম জাহাঙ্গীর ছাড়াও সদ্য সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মো. মাইদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আনিছুর রহমান, মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি মো. আনোয়ার হোসাইন, কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি খান আলতাফ হোসেন ভুলু এবং জেলা আওয়ামী লীগ নেতা মো. দেলোয়ার হোসেন জেলা পরিষদ চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চেয়ে আবেদন করেন। মনোনয়ন না পাওয়া অন্য ৫ জন দলের এই সিদ্ধান্ত মেনে নেওয়ার কথা জানিয়েছেন।

বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম জানান, জেলা পরিষদ নির্বাচনে এবার চেয়ারম্যান ছাড়াও ১০ উপজেলায় সাধারণ সদস্য পদে ১০ জন এবং সংরক্ষিত সদস্য পদে ৪ জন প্রার্থী নির্বাচিত হবেন। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ সেপ্টেম্বর। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন। আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচনে বরিশাল জেলায় মোট ভোটার ১ হাজার ২৯১ জন। যারা সকলে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচিত প্রতিনিধি।




আনুষ্ঠানিকভাবে রাজা হলেন চার্লস

আন্তর্জাতিক ডেস্ক ||

প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জকে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস হিসেবে ঘোষণা করা হয়েছে। শনিবার যুক্তরাজ্যের স্থানীয় সময় সকালে লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিলের সামনে রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক হয়।

অ্যাকসেশন কাউন্সিল ব্রিটিশ রাজপরিবারের সদস্য, দেশটির প্রধানমন্ত্রী ও অন্যান্য জ্যেষ্ঠ রাজনীতিবিদগণ এবং ক্যান্টারবুরির আর্চবিশপকে নিয়ে গঠিত। রাজা বা রানির মৃত্যুর পর মনোনীত উত্তরাধিকার স্বয়ংক্রিভাবে রাজা হয়ে যান। তবে প্রথা হিসেবে কাউন্সিল নতুন রাজাকে অভিষিক্ত করে।

৭৩ বছর বয়সী চার্লস আনুষ্ঠানিকভাবে নতুন রাজা হিসাবে শপথ গ্রহণের পর বলেছেন, তিনি ‘সার্বভৌমত্বের দায়িত্ব এবং গুরু দায়িত্ব’ সম্পর্কে ‘অত্যন্ত সচেতন।’

অভিষেক অনুষ্ঠানে নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং তার জীবিত সব পূর্বসূরি, চার্লসের স্ত্রী ক্যামিলা ও তার জ্যেষ্ঠ পুত্র এবং উত্তরাধিকারী উইলিয়ামসহ কয়েক শতাধিক প্রিভি কাউন্সিলর উপস্থিত ছিলেন।

চার্লস বলেছেন, ‘আমি জানি, জনগণের ভালোবাসা এবং আনুগত্যের মাধ্যমে আমি বহাল থাকব যাদের সার্বভৌম নিশ্চিতের জন্য আমাকে ডাকা হয়েছে।’




বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের এক নম্বর কূপের পুনঃখননের কাজ শুরু

সিলেট প্রতিনিধি ||

দেশে গ্যাসের চাহিদা পূরণে এবার পুরাতন কূপ থেকে নতুন করে গ্যাস উত্তোলনের উদ্যোগ নিয়েছে সিলেট গ্যাস ফিল্ড। এ উপলক্ষে শনিবার (১০ সেপ্টেম্বর) বিয়ানিবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কুপে পুনঃখননের কাজ উদ্বোধন করা হয়েছে।

গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ বলছে, আগামী ডিসেম্বরের মধ্যে ওয়ার্ক ওভার শেষ করে এই কূপের উপরের স্তর থেকে ৭ থেকে ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর প্রায় ১৮ বছর এক নম্বর কূপ থেকে গ্যাস উত্তোলন করা হয়। এরপর গ্যাস উত্তোলন বন্ধ রাখা হয়। ২০১৭ সাল থেকে গ্যাস উত্তোলন বন্ধ থাকলেও আবার নতুন স্তর থেকে গ্যাসের জন্য ড্রিলিং শুরু হলো আজ থেকে। দেশের ক্রমবর্ধমান গ্যাস সংকট নিরসনে পরিত্যক্ত গ্যাসকূপ থেকে পুনরায় গ্যাস উত্তোলনের উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে বিয়ানীবাজারে পরিত্যক্ত এই কূপ ছাড়াও দেশের অন্যান্য স্থানে কূপ খনন কার্যক্রম পরিচালনা করা হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশনের (বাপেক্স) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী বলেন, ‘সিলেট গ্যাস ফিল্ডের আওতাধীন বিয়ানীবাজার দেশের ২৮ তম গ্যাসক্ষেত্র। আমরা এখানকার একটি কূপ খনন করেছি। আগামী মাস থেকে গ্যাস ক্ষেত্রের প্রসারতা অনুমান করা যাবে। গ্যাস মূল্যায়ন করা যাবে। আরো দুইটা বা তিনটা কূপ খনন করা যায় কিনা দেখা যাবে।’

তিনি আরও জানান, এই গ্যাসের মার্কেটিং করে জালালাবাদ গ্যাস। আগামী ২০২৩ সালে জকিগঞ্জ ২ ও ৩ নম্বর কূপ খনন করা হবে বলেও জানান তিনি।

সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, ‘২০২৩ সালের মধ্যে আরো ৩ টি কূপ খনন ও ৪ টি কূপ ওয়ার্কওভার শুরু করবে সিলেট গ্যাস ফিল্ড। এসব কাজ শেষ হলে এ অঞ্চল থেকে দৈনিক ১৬৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব হবে।’




ভোলায় মেঘনার পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

ভোলা সংবাদদাতা ||

অতি জোয়ারের কারণে মেঘনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় ভোলার নির্মাঞ্চলের ১২টি গ্রাম এবং ইলিশা ফেরিঘাট তলিয়ে গেছে। এতে ফেরিতে পরিবহন উঠানামায় যেমন সমস্যা দেখা দিয়েছে ঠিক একইভাবে পানিবন্দি এলাকাগুলোর মানুষ দুর্ভোগের মধ্যে পড়েছেন।

শনিবার (১০ সেপ্টেম্বর) মেঘনা নদীর পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

রাজাপুর ইউনিয়নের দক্ষিন রাজাপুর, কন্দকপুর, শ্যামপুর, মেদুয়া, ধনিয়া ইউনিয়নের গঙ্গাকীর্তি, বলরামসুরা, কালীকির্তীসহ ১২ গ্রামে প্লাবিত হয়েছে মেঘনার পানিতে।

রাজাপুর গ্রামের বাসিন্দা রুমা বেগম বলেন, ‘দুই দিন ধরে পানিতে তলিয়ে ঘর বাড়ি, আমরা অনেক দুর্ভোগে রয়েছি।’

নুর জাহান বেগম নামে অপর এক বাসিন্দা বলেন, ‘আমাদের ঘরের রান্নার চুলো জ্বলছে না। আমরা পানির মধ্যে ভাসছি। পূর্ণিমায় সৃষ্ট জোয়ারের প্রভাব ও নিম্নচাপের প্রভাবে মেঘনার পানি বাড়ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।’

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্ররকৌশলী হাসানুজ্জামান বলেন, ‘অতি জোয়ারে বাঁধের বাইরের নিচু এলাকা প্লাবিত হয়েছে।’




ফের রণক্ষেত্র কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা সংবাদদাতা ||

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও কাজী নজরুল ইসলাম হলের ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন কমপক্ষে ৫০ জন।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে তৃতীয় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এর আগে, দুপুর ১টার দিকে ও গতকাল রাত ১২টার দিকে উভয় হলের নেতাকর্মীরা সংঘর্ষে জড়ায়।

সরেজমিনে দেখা গেছে, দুই হলের ছাত্রলীগের নেতাকর্মীরা হলের মধ্যবর্তী রাস্তায় বাঁশ, গাছের ডাল, রড নিয়ে একে-অপরের দিকে তেড়ে যান। এছাড়া একে-অপরকে লক্ষ্য করে ইট ছুড়ে মারেন। পুলিশ ও প্রক্টরিয়াল বডির উপস্থিতিতে বর্তমানে সংঘর্ষ বন্ধ থাকলেও থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে সংঘর্ষের ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে কুবি ছাত্রলীগ। আগামী ২৪ ঘণ্টার মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

কুমিল্লা সদর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবাশীষ চৌধুরী বলেন, ‘সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি। স্থায়ী সমাধানের চেষ্টা করা হচ্ছে।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, ‘বর্তমানে পরিস্থিতি শান্ত আছে।’




ফ্রী রোলার স্কেটিং প্রশিক্ষণের শুভ উদ্বোধন

ক্রীড়া প্রতিবেদক।।

বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা কর্তৃক আয়োজিত 15 দিনব্যাপী ফ্রী রোলার স্কেটিং প্রশিক্ষণের শুভ উদ্বোধন করা হল।
উদ্বোধন করলেন সংস্থার সভানেত্রী মাননীয় হুইপ গিনি আপা এমপি।