1

দেশে করোনায় ১ মৃত্যু, আক্রান্ত শনাক্ত ২৩৭

সময়ের চিএ অনলাইন ডেস্ক।।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মাত্র ১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত শনাক্ত হয়েছেন ২৩৭ জন। এ সময় ঢাকা ছাড়া দেশের অন্য কোনো বিভাগে করোনায় মৃত্যু হয়নি। সুস্থ হয়েছেন ২৩১ জন।

নতুন এক মৃত্যু নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৯০৭ জনে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭১ হাজার ৯০৬ জনে। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৫ হাজার ৮৯২ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তি একজন পুরুষ। তার বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে।

আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।\

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৫৯৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ৫৪৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ২১ শতাংশ।

এ পর্যন্ত মোট ১ কোটি ৫ লাখ ৪৫ হাজার ৪৭৩টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৯১ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭১ শতাংশ এবং মৃত্যুহার ১ দশমিক ৭৮ শতাংশ।




যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  নিজস্ব প্রতিবেদক।।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ (১১ নভেম্বর)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মণির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি।

বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।

যুবলীগ এর ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশ বিদেশের প্রতিটি ইউনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে।

এছাড়া সকাল সাড়ে ৮টায় রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল সাড়ে ৯টায় বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণিসহ ‘৭৫ এর ১৫ আগস্ট নিহত সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ এবং মোনাজাত অনুষ্ঠিত হবে।

এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বেলা ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, তৃতীয় ধাপে আশ্রয় প্রকল্পের শুভ উদ্বোধন ও ৬নং গ্যালারিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ শেখ ফজলুল হক মণি’র কর্মচিত্র প্রদর্শনীর আয়োজন রয়েছে।

আলোচনা সভা উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আমির হোসেন আমু, এমপি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, এমপি।

এছাড়া বিকাল ৪টা ১৫ মিনিটে বঙ্গবন্ধু অ‌্যাভিনিউতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এতে দেশবরেণ্য সংগীত শিল্পীবৃন্দ গান পরিবেশন করবেন।

আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিতষ্ঠা বার্ষিকী উপলক্ষে সংগঠনের সভাপতি শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল দেশবাসীসহ যুব সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন।




গাজীপুরে দুটি কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে

গাজীপুর প্রতিনিধি।।

গাজীপুর মহানগরের কোনাবাড়ি বিসিক এলাকার কেমিকেল ও টেক্সটাইলসহ দুটি কারখানায় আগুনের ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টার দিকে এ ঘটনা ঘটে। পরে দুপুর ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

গাজীপুর ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক আবদুল হামিদ জানান, গাজীপুরের কোনাবাডী বিসিক এলাকায় ডাইসিন কেমিকেল কোম্পানির গোডাউনের দ্বিতীয় তলা থেকে আগুনের সূত্রপাত হয়।

পরে পাশে থাকা লাইফ টেক্সটাইল লিমিটেড নামক একটি  পোষাক কারখানায় আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে জয়দেবপুর, ডিবিএল ও কালিয়াকৈর  ফায়ার সার্ভিসের ৭ ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। দুপুর ২টার দিকে তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পোশাক কারখানায় আটকা পড়া শ্রমিকরা নিরাপদে বের হয়ে গেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত শেষে জানা যাবে বলে জানান তিনি।




প্রিমিয়ার হকিতে জাপানি আম্পায়ার

স্পোর্টস রিপোর্টার।।

দেশের হকিতে বড় দলগুলোর খেলা মানেই উত্তেজনা। এই উত্তেজনা এতোটাই থাকে যে শেষ পর্যন্ত হাতাহাতির ঘটনাও ঘটে। তাই প্রিমিয়ার লিগের খেলা নির্ভূল করতে বিদেশি আম্পায়ারের উপরেই নির্ভরশীল হন বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) কর্মকর্তারা। তিন বছর আগে প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে হাতাহাতিতে জড়িয়ে পড়েন মোহামেডান ও ঢাকা মেরিনার ইয়াংষ ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তারা। শুক্রবার ফের সেই উত্তেজনা ফিরে আসছে। প্রিমিয়ার লিগে মুখোমুখি হচ্ছে এ দুই বড় দল। বিকাল তিনটায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শুরু হবে মোহামেডান-মেরিনার ম্যাচটি। তাই তাই ঝুকি কমাতে জাপানি আম্পায়র শিগেকি কাদামাকে টার্ফে নামাবে বাহফে। এ প্রসঙ্গে বৃহস্পতিবার বাহফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘বিগত সময়ে বিদেশি আম্পায়াররাই সুপার লিগে খেলা পরিচালনা করতেন। এবার শুরু থেকেই বিদেশি আম্পায়ার রেেছন। সামনে অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ আছে। এজন্য জাপান থেকে আজ (গতকাল) আরো একজন আম্পায়ার এনেছি আমরা। মেরিনার-মোহামেডানের ম্যাচ তারই পরিচালনা করার সম্ভাবনা বেশি।’




এবার মাঠে মুখোমুখি মোহামেডান-মেরিনার্স

সময়ের চিত্র অনলাইন স্পোর্টস ডেস্ক !!

হকির দলবদল ঘিরে মুখোমুখি অবস্থানে ছিল মোহামেডান ও মেরিনার ইয়াংস ক্লাব। খেলোয়াড় নিয়ে মতিঝিল পাড়ার দুই ক্লাবের টানাটানির জের গড়িয়েছিল থানা-পুলিশ পর্যন্ত।

খেলোয়াড় ছিনতাই, রাতের অন্ধাকারে ক্লাবে ঢুকে খেলোয়াড় নিয়ে আসার অভিযোগে মামলা, পাল্টাপাল্টি বিবৃতি মিলিয়ে হকি অঙ্গন গরম করে তুলেছিল এই দুই ক্লাব।

টুর্নামেন্ট শুরুর আগে সাংগঠনিক শক্তি প্রদর্শনের পর এবার দুই ক্লাব মুখোমুখি হচ্ছে মাঠের লড়াইয়ে। শুক্রবার বিকেল ৩টায় মওলানা ভাসানী স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন মোহামেডান ও ক্লাব কাপ চ্যাম্পিয়ন মেরিনার্স।

ফেডারেশনের সর্বশেষ নির্বাচনী মেরুকরণে এক জোটে ছিল এই দুই ক্লাব। আড়াই বছর পর শুরু হওয়া লিগের দলবদলকে কেন্দ্র করে বন্ধু থেকে শত্রু ভাবাপন্ন মোহামেডান-মেরিনার্স।

সম্পর্কের অবনতির পর দুই দলের মাঠের শক্তি পরীক্ষাটা হতে পারতো ক্লাব কাপেই। সেমিফাইনালে পরস্পরের প্রতিদ্বন্দ্বি ছিল তারা।

কিন্তু মোহামেডান সেমিফাইনাল বর্জন করলে বিনা যুদ্ধেই জিতেছিল মেরিনার্স। ফাইনালে আবাহনীকে হারিয়ে প্রথমবার ক্লাব কাপ চ্যাম্পিয়ন হয় মেরিনার্স।

চলতি লিগে অপ্রতিরোধ্য দুই দল। এখনও তাদের কেউ থামাতে পারেনি। শুক্রবার থামবে, থামতেই হবে- একদল হেরে অথবা ড্র করে দুই দলকেই।

jagonews24

শিরোপা প্রত্যাশী আরেক দল আবাহনী মাঠের বাইরে থেকে প্রার্থনা করবে ম্যাচটি যেন কেউ না জেতে। ড্র হলে দুই দলই পিছিয়ে পড়বে তাদের থেকে।

কে ফেবারিট এই বারুদ মাখানো ম্যাচে সেটা বলা মুশকিল। স্নায়ুচাপ এতটাই থাকবে যে, সেই চাপ না নিতে পারলে ভরাডুবি নিশ্চিত। দুই দলের শক্তির পার্থক্য মাঠের খেলায় প্রভাব নাও পড়তে পারে। তবে উত্তেজনা থাকবে তুঙ্গে।

যে কারণে ফেডারেশনও সতর্ক। লিগের কঠিন ম্যাচটি সামলাতে ফেডারেশন আরেকজন আম্পায়ার উড়িয়ে এনেছে জাপান থেকে।

লিগের প্রথম পর্বের ১১ ম্যাচের মধ্যে ৯টি শেষ করেছে মেরিনার্স, মোহামেডান খেলেছে ৮ ম্যাচ। এই ম্যাচের পর মেরিনার্সের খেলা থাকবে শুধুই আবাহনীর বিপক্ষে। শেষ ম্যাচে আবাহনীর বিপক্ষে মাঠে নামার আগে মোহামেডান আরেকটি ম্যাচ আছে অ্যাজাক্সের বিপক্ষে।

প্রিমিয়ার হকি লিগের শিরোপা লড়াইয়ে থাকা তিন দল মোহামেডান, আবাহনী ও মেরিনার্সের মুখোমুখি লড়াইয়ের ফলই ঠিক করে দেবে চ্যাম্পিয়ন হওয়ার গতিপথ।

মোহামেডান-মেরিনার্স, মোহামেডান-আবাহনী ও আবাহনী-মেরিনার্স ম্যাচ তিনটির ফলই নির্ধারণ করবে কারা এগিয়ে থেকে শুরু করবে সুপার ফাইভ পর্ব।




আরো ১ কোটি ৪০ লাখ ফাইজারের টিকা দেবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক।।

বিশ্ব উদ্যোগ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরো ১ কোটি ৪০ লাখ ডোজ ফাইজারের করোনা টিকা দেবে যুক্তরাষ্ট্র।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে উদ্ধৃত করে বৃহস্পতিবার এক বার্তায় একথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বার্তায় বলা হয়, বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিনকেনের সভাপতিত্বে কোভিড-১৯ বিষয়ে ভার্চুয়ালি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়। কোভিড-১৯ ও পরবর্তী করণীয় নিয়ে ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনসহ বিশ্বের বিভিন্ন দেশে আরও ২৫ জন মন্ত্রী অংশ নেন।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে ১৪ মিলিয়ন ফাইজারের টিকা দেওয়ার ঘোষণা আসে। এসব টিকা কোভ্যাক্সের আওতায় পাবে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের আহ্বানে ভার্চুয়াল বৈঠক শেষে উপহার দেওয়ার এ ঘোষণা আসে।

উল্লেখ্য, এর আগে কয়েক দফায় বাংলাদেশকে ১ কোটি ৫০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা উপহার দিয়েছিল যুক্তরাষ্ট্র।




চরফ্যাশনে ৩০ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার॥বিনা প্রতিদ্বন্দ্বীতায় ৫ চেয়ারম্যান নির্বাচিত

চরফ্যাশন প্রতিনিধি ॥ ভোলার চরফ্যাশনের তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে সাত ইউপির ৯ জন চেয়ারম্যান প্রার্থী, ১৭ জন সাধারণ সদস্য প্রাথী, ৪ জন সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী নিবার্চনের মনোয়ন পত্র বৃহস্পতিবার শেষ দিন বিকেল ৫ টার মধ্যে উপজেলা নির্বাচন অফিসে এসে প্রত্যাহার করেছেন। এতে আ’লীগ মনোনীত ৫ ইউপি চেয়ারম্যান, সাধারন সদস্য ৬ জন, সংরক্ষিত ২ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।
কোন প্রতিদ্বন্দ্বীতা না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন- আ’লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী চর মানিকা ইউপিতে সফিউল্লাহ হাওলাদার, অধ্যক্ষ নজরুল নগর ইউপিতে রুহুল আমিন হাওলাদার, আবদুল্লাহ পুর ইউপিতে আল এমরান প্রিন্স, রসুলপুর ইউপিতে জহিরুল ইসলাম পন্ডিত, আববকরপুর ইউপিতে সিরাজ উদ্দিন জমাদার।
সাধারণ সদস্য পদে অধ্যক্ষ নজরুলনগর ইউপির ৮ নং ওয়ার্ডে মতিন মহাজন, ৯ নং ওয়ার্ডে মো: হোসেন, আবুবকর পুর ইউপির ৪ নং ওয়ার্ডে আবুল বাশার, ৫ নং ওয়ার্ডে রফিকুল ইসলাম, ৭ নং ওয়ার্ডে মো: দুলাল, সংরক্ষিত ৪,৫৬ নং ওয়ার্ডে জান্নাত বেগম, নজরুল নগর ইউপির ৬,৭,৮ নং ওয়ার্ডে সাবিনা ইয়াছমিন বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন।
মনোনয়ন প্রত্যাহারকারী চেয়ারম্যান প্রার্থীরা হলেন- আবদুল্লাহ পুর ইউপিতে সতন্ত্র প্রার্থী ইসমাঈল হোসেন রাসেল, হোসনেয়ারা বেগম, নাজিম উদ্দিন, আকতার হোসেন উকিল, শিরিনা আকতার, ইসলামী আন্দোলনের প্রার্থী মাও: সামসুল হক, রসুলপুর ইউপিতে শাহাজাহান হাওলাদার, আবুকর পুরে আ: কাউয়ুম, ওসমান গঞ্জে স্বতন্ত্র প্রার্থী আলমগীর হোসেন।

 

 

 

 

 

 




চরফ্যাশনের ভিডিপি প্রশিক্ষণ সমাপ্ত

 

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন, ১১ নবেম্বর ।। ভোলার চরফ্যাশনের জাহানপুর ইউনিয়ন পরিষদ হল রুমে বৃহস্পতিবার সম্পন্ন হয়েছে ১০ দিন ব্যাপি গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ।সমাপনি অনুষ্ঠানে বক্তব্য রাখেন- উপজেলা আনসার ভিডিপি অফিসার হাসিবুল হাসান,  সাংবাদিক এ আর এম মামুন, জাহানপুর ইউপির প্যানেল চেয়ারম্যান ফরহাদ হোসেন, আনসার ভিডিপি প্রশিক্ষক কামরুন নাহার, অনুষ্ঠান পরিচালনা করেন আনসার ভিডিপি ইউনিয়ন দল নেতা সাহাবুদ্দিন। অনুষ্ঠান শেষে প্রশিক্ষণে অংশ গ্রহন কারী ৬৪ জন নারী-পুরুষের হাতে সনদ ও সন্মানী ভাতা তুলেন দেন। এছাড়া প্রশিক্ষণে পুরুষদের মধ্যে ১ম স্থান অধিকার করায় রাকিবকে, মহিলাদের মধ্যে ১ম স্থান অধিকারী হালিমাকে জেলা আনসার ভিডিপির কমান্ডেন এর লেখা মহাকব্য মুজিব নামা বই উপহার দেয়া হয়।