Home মতামত আমার শিক্ষা গুরু

আমার শিক্ষা গুরু

210
0
SHARE
Spread the love

 

আলহাজ্ব আবুল কালাম স্যার। আমার শিক্ষা গুরু। এওয়াজপুর-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়’র শিক্ষক ছিলেন। পড়াতেন প্রায় সব বিষয়। দু-একবার ইসলামি শিক্ষার ক্লাসও নিতেন। অনেকগুলাে সুরা মূখস্ত পারতেন।

ছাত্রদের কাছে জমের ন্যায় রুদ্র ছিলেন। আবার সহপাঠীদের চেয়েও কাছের বন্ধু ছিলেন। ছাত্র-ছাত্রীদের ছেলে-মেয়েদের মতই ভালাে বাসতেন। কখনও কিছুটা বেশিও বটে। মাঝে মাঝে বেত দিয়ে সঠান সঠান পিটুনিও দিতেন। স্যারের পিটান খাইনি/ খায়নি এমন কেউ বলতে পারবে না। তার মেয়ে আরজু, লাইজু আমার ক্লাসমেট। খুব কাছ থেকে দেখা তিনি মুখ চিনে কাদিম করেননি।

পঞ্চম শ্রেণীতে তে ইংরেজি পড়াতেন। ফাইনাল পরীক্ষায় আমাকে জিজ্ঞেস করলেন -১০০ এর মধ্যে কত চাস?’ ভয়ে ভয়ে বললাম “ স্যার, ৮০’।
স্যার বললেন দিলাম। কোন প্রশ্ন জিজ্ঞেস করলেন না। বাহিরে বের হয়ে চিন্তায় পড়ে গেলাম। কিছু জিজ্ঞেস করলেন না কেন? ” তারপর রেজাল্টে দেখলাম ৮০ ই পেয়েছি। স্যারের আরও কিছু আদুরে ডাক ছিলাে যেমন, প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক হয়েও Attitude ছিলাে মাধ্যমিকের শিক্ষকদের মত।

ছাত্রদের সাথে মাঠে বসতেন। গল্প করতেন। খেলা ধূলার উপকারিতা বলতেন। তিনিই Parrade করাতেন। আমার জাতীয় সংগীতটা তার কাছ থেকেই শেখা। বিদ্যালয়ের পিটি করানাে সময়ে তিনিই আমাদের শপথ বাক্য শিখিয়েছেন।
তিনি অনেক দয়ালু ছিলেন। গরীব ছাত্রদের জন্য বিনা মূল্যে Math Privately পড়াতেন। কিন্তু ক্লাসের ফাকেও মাঝে মাঝে স্যারদের রুমে যেতাম। ক্লান্তি নিয়েও স্যার পড়া দেখিয়ে দিতেন।

স্যার একজন ভালো গায়কও ছিলেন, তার নজরুল, রবীন্দ্র ও পল্লিগীতি বেশ
সুনাম কুড়িয়েছেন ছাত্র এবং শিক্ষকদের মাঝে । সঙ্গীত তার পেশা ছিলাে না। কাজের ফাঁকে এই চর্চাকে বেছে নিয়েছিলেন।

স্যার এর সাথে আমার বাড়ি থেকে বের হলেই দেখা হয়। বেশকিছু দিন আগে স্যার হাত ধরলেন-বল্লেন যে আর বেশি দিন হয়ত বাঁচব
না। ” কি বলেন Sir -আপানার কত আর বয়স?” না, আমি জানি আর বেশি দিন নাই। তবে আমার দিকে একটু দেখিস। স্যার আপনি ভালো থাকুন সুস্থ থাকুন। আমার জন্য দোয়া করবেন। নিশ্চিত করে বলতে পারি যে এ যুগে এরকম Whole SquareTeacher হয়না। হবেও না। আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে সকল শিক্ষক ও শিক্ষিকাকে জানাই আমার অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা ও সালাম l

লেখক: নেসার নয়ন
এওয়াজপুর
৫ অক্টোবর ২০২০
[email protected]

https://www.instagram.com/nayonnesar
https://www.facebook.com/nesarnayon2
+88 017 11 84 35 08