Home অর্থ ও বানিজ্য ২৫০০ ডলার ছাড়িয়েছে দেশের মাথাপিছু আয়

২৫০০ ডলার ছাড়িয়েছে দেশের মাথাপিছু আয়

40
0
SHARE
Business man hand holding wooden cube with GDP text (Gross domestic product) on table background. Financial, Management and business concepts

নিজস্ব প্রতিবেদক।।

পাশাপাশি দেশে দারিদ্রের হার কমে ২০.৫% এ নেমে এসেছে

দেশের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। একই সঙ্গে দেশে দারিদ্রের হার কমে ২০.৫% এ নেমে এসেছে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৩ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভা শেষে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

তিনি জানান, দেশের মাথাপিছু আয় ও মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার বেড়েছে। জিডিপি আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা বাংলাদেশি অর্থে ৩৪ হাজার ৮৪০ টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, “একনেক সভায় ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। একনেক সভায় মাথাপিছু আয় ও মোট জিডিপিসহ অন্যান্য তথ্য প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়। জিডিপির আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা বাংলাদেশি অর্থে ৩৪ হাজার ৮৪০ টাকা। একই সঙ্গে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে। বর্তমানে রিজার্ভের পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার।”

তিনি আরও বলেন, “দেশে এখন সাক্ষরতার হার ৭৫.২%। গড় আয়ু বেড়ে ৭২.৮ বছর হয়েছে। অন্যদিকে দেশে দারিদ্র্যের হার কমে ২০.৫% নেমে এসেছে।”

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালের ১৮ ডিসেম্বর তিনি একনেক সভায় জানিয়েছিলেন, “গত জুন মাসের (২০১৯ সালের জুন) শেষে দেশের দারিদ্র্য হার সাড়ে ২০% এ নেমে এসেছে। ২০১৮ সালের জুন মাস শেষে এই হার ছিল ২১.৮%।

image_print