অর্থনীতিদেশ

সড়কে আগুন দিয়ে ফের পোশাক শ্রমিকদের বিক্ষোভ

প্রতিনিধি
পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ২৩ হাজার টাকা করার দাবিতে গাজীপুরের নাওরোজ এলাকায় বাইপাস সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকরা। এসময় উত্তেজিত শ্রমিকরা সড়ক অবরোধ করতে চাইলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকালে থেকে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করে।

পুলিশ সূত্রে জানা গেছে, গত ২৩ অক্টোবর থেকে গাজীপুরের বিভিন্ন এলাকায় মজুরি বাড়ানোর দাবিতে পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করে আসছেন। এরপর নতুন মজুরি কাঠামো ঘোষণা করে সরকার। এতে সন্তুষ্ট না হয়ে বৃহস্পতিবার সকাল থেকে চান্দনা চৌরাস্তায় লিবাস নিটওয়্যার, হাসান তানভীর ফ্যাশনসহ কয়েকটি কারখানার শ্রমিকরা আবারও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকরা ঢাকা জয়দেবপুর সড়ক অবরোধ করে।

পরে পুলিশ, র‌্যাব ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সরিয়ে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। শ্রমিক অবরোধের কারণে সড়কে প্রায় এক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। এসময় আন্দোলনের মুখে বেশ কয়েকটি কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া কোনাবাড়ি এলাকায় শ্রমিকদের আন্দোলন চলাকালে এক নারী শ্রমিক নিহতের পর কোনাবাড়ি ও আশেপাশের এলাকায় পোশাক কারখানা বন্ধ রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button