দেশ

স্মার্ট রাজশাহী সিটি পরিকল্পনা প্রণয়নে ছয় দিনব্যাপী কর্মশালা

সেলিম সানোয়ার পলাশ, রাজশাহী : মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক নির্দেশিত স্মার্ট বাংলাদেশ ভিশন-২০৪১ বাস্তবায়নের অংশ হিসেবে স্মার্ট রাজশাহী সিটি রুপান্তরের লক্ষ্যে ০৮ আগস্ট ২০২৩ তারিখে রাজশাহী সিটি কর্পোরেশন ও এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মধ্যে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
এর পরিপ্রেক্ষিতে স্মার্ট রাজশাহী সিটি পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রত্যক্ষ অংশগ্রহণে একাডেমিক, কর্পোরেট ও অফিসিয়াল সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মূল্যবান মতামত ও পরামর্শ গ্রহণের মাধ্যমে বিশ্লেষণ ও পর্যালোচনা করার উদ্দেশ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই এর সহযোগিতায় রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে ছয় দিনব্যাপী ‘স্মার্ট বাংলাদেশ ডিজাইন ল্যাব (এসডিএল)’ কর্মশালা শুরু হয়েছে।
শনিবার (১৪ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের জয় সিলিকন টাওয়ারে আয়োজিত এই কর্মশালা আগামী ১৯ অক্টোবর পর্যন্ত চলবে। কর্মশালায় ৩০ জন একাডেমিক, এটুআই ও আইসিটি ডিভিশনের ৩৫জন, ডোমেইন এক্সপার্ট ৪২জন, ইন্ডাস্ট্রির ১৭জন, সরকারি বিশেষজ্ঞ ৫জন ও ১০ জন তরুণ সহ সর্বমোট ১৩৯জন অংশ নিয়েছেন।
উদ্বোধনী দিনে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক নির্দেশিত স্মার্ট বাংলাদেশ ভিশন-২০৪১ বাস্তবায়নের অংশ হিসেবে স্মার্ট রাজশাহী সিটি বিনির্মাণে কৌশলগত পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন ৬ দিন ব্যাপী ‘স্মার্ট বাংলাদেশ ডিজাইন ল্যাব’ কর্মশালা আয়োজন করছে।
এই কর্মশালার মাধ্যমে বিশেষজ্ঞগণ ও এটুআই, আইসিটি বিভাগের সহায়তায় ‘স্মার্ট রাজশাহী সিটি’ এর একটি টেকসই আগামীর স্বপ্ন চিত্রায়িত করা যার মাধ্যমে নাগরিকগণ স্মার্ট রাজশাহী সিটি সম্পর্কে একটি পরিচ্ছন্ন ধারণা পাবেন। কর্মশালায় আগত সকল বিশেষজ্ঞগণকে ৬ দিন অত্যন্ত একনিষ্ঠ ও নিবিড়ভাবে কার্যক্রমটির সাথে যুক্ত থেকে ‘স্মার্ট রাজশাহী সিটি’ বিষয়ক একটি টেকসই পরিকল্পনা ও রোডম্যাপ প্রণয়ন করার জন্য আহ্বান জানাচ্ছি। স্মার্ট রাজশাহী সিটি পরিকল্পনা প্রণয়নের পর আগামীতে পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হবে।
অনুষ্ঠানে প্রেজেন্টেশন উপস্থাপন করেন স্মার্ট রাজশাহী সিটি-স্মার্ট বাংলাদেশ ডিজাইন ল্যাব এর পরিকল্পনা সমন্বয়ক ও এটুআই চীফ-ই গভর্নেন্স ফরহাদ জাহিদ শেখ। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য পূরণে রাজশাহী হয়েছে ডিজিটাল।
এবার স্বপ্ন স্মার্ট রাজশাহী সিটি বির্নিমাণের। স্মোর্ট রাজশাহী সিটি পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে একাডেমিক, কর্পোরেট ও অফিসিয়াল সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মূল্যবান মতামত ও পরামর্শ গ্রহণের মাধ্যমে বিশ্লেষণ ও পর্যালোচনা করার উদ্দেশ্যে ছয় দিব্যাপী কর্মশালায় ডিজাইন ও প্ল্যানিং গ্রুপ করা হয়েছে। গ্রুপগুলো হচ্ছে, স্মার্ট পাবলিক সার্ভিস, স্মার্ট গভর্নেন্স, স্মার্ট লিডারশীপ, ডি-নথি এন্ড পেপারলেস স্যুলশন, আরবান ডেভেলপমেন্ট এন্ড মবিলিটি, স্মার্ট সিটি লিভিং, স্মার্ট সিটি প্ল্যান, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি।
রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ও রাজশাহী সিটি কর্পোরেশনের ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূইয়া।
অনুষ্ঠানে রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ, একাডেমিক, কর্পোরেট ও অফিসিয়াল ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button