Home অর্থ ও বানিজ্য স্থিতিশীল পোশাক খাতের জন্য দরকার ন্যায্যমূল্য: মেয়র আতিক

স্থিতিশীল পোশাক খাতের জন্য দরকার ন্যায্যমূল্য: মেয়র আতিক

107
0
SHARE
নিজস্ব প্রতিবেদক ।।
স্থিতিশীল পোশাক খাতের স্বার্থে ন্যায্য ও স্থিতিশীল প্রাইস (মূল্য) দরকার বলে মনে করছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, সাসটেইনেবল সাপ্লাই চেইনের স্বার্থে সাসটেইনেবল প্রাইস দরকার। এজন্য ক্রেতা, ব্র্যান্ডসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার রাজধানীতে ৩য় বাংলাদেশ অ্যাপারেল ফোরাম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশের পোশাক শিল্প, বিশেষ করে রানা প্লাজা দুর্ঘটনার পর নিরাপত্তা বিষয়ক বিধিনিষেধগুলো মেনে চলা ও নিশ্চিত করার বিষয়ে সদা সতর্ক হয়েছে। তিনি আরো নৈতিকতাপূর্ণ ও টেকসই শিল্প নিশ্চিত করার জন্য সমন্বিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, বাংলাদেশে পোশাক শিল্পের টেকসই উন্নয়নের অগ্রযাত্রা বেগবান করতে এ বছর আমরা সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের (এসএএফ) সম্মেলনে সব ফ্যাশন স্টেকহোল্ডারকে একই ছাদের নিচে এনেছি। এই ফোরাম একটি উচ্চ পর্যায়ের আলোচনার প্ল্যাটফর্ম, যেখানে টেকসই বিষয়ে আমাদের অভীষ্ট লক্ষ্যগুলো কীভাবে অর্থপূর্ণভাবে, বাস্তবসম্মত প্রক্রিয়ায় অর্জন করা যেতে পারে, সেগুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন বলেন, বাংলাদেশের পোশাক শিল্পে নিরাপত্তা ও টেকসই ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তারপরও শিল্পকে টেকসই করতে আরো করণীয় রয়েছে, যেখানে স্টেকহোল্ডারদের সম্পৃক্ততা আর সহযোগিতাই হচ্ছে মূল বিষয়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, আজকের দিনে বাংলাদেশের পোশাক কারখানাগুলো শুধু নিরাপদই নয়, বরং সেগুলো আরো গতিশীল, আধুনিক, জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব হয়ে উঠেছে।

image_print