স্কুল বিতর্কে চ্যাম্পিয়ন সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ

বিশেষ প্রতিনিধি:

“অস্তিত্বে থাকুক দ্বিমত, মশালে জ্বালো বিপ্লবী স্লোগান
বচনে থাকুক যুক্তি, মিছিলে চলুক বিতর্কের জয়গান”

এই স্লোগানকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলের বিতর্ক সংগঠন ‘সূর্য সেন বিতর্ক ধারা’ কর্তৃক আয়োজিত দ্বাদশ সূর্য সেন স্মারক বিতর্ক উৎসব ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

গত ১২ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপী এই আয়োজনে ছিলো স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের আন্তঃক্লাব সংসদীয় বিতর্ক এবং উন্মুক্ত বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা।

রবিবার (১৫ অক্টোবর) অনুষ্ঠিত হয় উৎসবের পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৬৪ টি বিতর্ক দল এবং দুই শতাধিক বিতার্কিক অংশগ্রহণ করেন।

স্কুল পর্যায়ের বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে কুর্মিটোলা সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ। ফাইনাল বিতর্কে তারা পরাজিত করে ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ হাই স্কুলের বিতর্ক দলকে। সংসদীয় ফরম্যাটে আয়োজিত ফাইনাল বিতর্কের প্রস্তাবনা ছিল ‘এই সংসদ মনে করে,বাংলাদেশের আসন্ন কারিকুলামে সম্ভাবনার চেয়ে চ্যালেঞ্জ বেশি’। ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলের বিতার্কিকরা সরকার দল এবং সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ বিতার্কিকরা বিরোধী দলের হয়ে বিতর্ক করে। শেষ পর্যন্ত যুক্তি ও পাল্টা যুক্তির যুদ্ধে সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ বিতার্ক দল ৪-১ ব্যালটের ব্যবধানে জয় লাভ করেন। কলেজ পর্যায়ের বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছেন সরকারি বিজ্ঞান কলেজের বিতর্ক দল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিয়া হল ডিবেটিং ক্লাব।

উৎসবের আয়োজনে অনন্য সংযোজন ছিল উন্মুক্ত বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি’র অনুপস্থিতিতে বিশেষ অতিথি হিসেবে বিতার্কিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া। সূর্য সেন বিতর্ক ধারার সভাপতি তানভীর হোসেন শান্ত’র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলের সম্মানীত প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ শাহরিয়ার হায়দার।

এই বিভাগের আরো খবর