বিদেশ

সুইডেন-ফিনল্যান্ডের সঙ্গে ন্যাটো নিয়ে আলোচনা অর্থহীন: তুর্কি পররাষ্ট্রমন্ত্রী । সময়ের চিত্র

স্টকহোমে তুরস্কবিরোধী বিক্ষোভ এবং কুরআন পোড়ানোর ঘটনার পর ন্যাটো নিয়ে সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক ‘অর্থহীন’ বলে মন্তব্য করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন, খবর রয়টার্সের।
সম্প্রতি সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে তুরস্কবিরোধী বিক্ষোভ হয়। সেখানে কট্টর ডানপন্থি এক ব্যক্তি পবিত্র কুরআন পোড়ান। এর প্রতিক্রিয়ায় আঙ্কারার পক্ষ থেকে ন্যাটোর সদস্যপদ প্রাপ্তি নিয়ে সুইডেনের প্রতিরক্ষামন্ত্রীর নির্ধারিত সফর বাতিল করা হয়। বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে কাভুসোগলু আরও বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের আলাদাভাবে ন্যাটোর অন্তর্ভুক্তি পর্যালোচনার কোনো প্রস্তাব নেই।
সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন, তার দেশ তুরস্কের সঙ্গে ন্যাটো নিয়ে ফের আলোচনা শুরুতে আগ্রহী। গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সেনা পাঠানোর পর সুইডেন ও ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ঢুকতে জোর তৎপরতা শুরু করে। ন্যাটোর বিধি অনুযায়ী, নতুন কাউকে সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে বিদ্যমান সদস্যদের সবার সম্মতি লাগে।
যুক্তরাষ্ট্রসহ ইউরোপের অনেক দেশ এরই মধ্যে সুইডেন ও ফিনল্যান্ডকে সদস্য করে নেওয়ার ক্ষেত্রে সম্মতি দিলেও তুরস্ক তাদের দৃষ্টিতে ‘সন্ত্রাসী’ বলে বিবেচিত অনেককে সুইডেন থেকে ফেরত পেলে দুই নর্ডিক দেশের ন্যাটোভুক্তিতে সমর্থন দেওয়ার শর্ত দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button