সীতাকুণ্ডে আগুন, নেভাতে ৩ বাহিনীর সঙ্গে বিজিবিও

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের সীতাকুণ্ডে তুলার গুদামের আগুন ১২ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আনা যায়নি।

সেনা, নৌ, বিমানবাহিনী এবং ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট সম্মিলিতভাবে আগুন নেভানোর চেষ্টা করছে। এদিকে, আগুন নিয়ন্ত্রণে বিজিবি এবং সেনাবাহিনীর বিশেষ উদ্ধারকারী দল ইউনিট সার্চ অ্যান্ড রেসকিউ টিমের (ইউএসএআর) সদস্যরাও আগুন নেভানোর কাজে যোগ দিচ্ছে।

শনিবার (১১ মার্চ) মধ্যরাতে ঘটনাস্থলে থাকা চট্টগ্রাম জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. তৌহিদুল ইসলাম এ তথ্যটি জানিয়েছেন।

বর্তমানে সেখানে সেনা, নৌবাহিনীর চারটি করে আটটি, ফায়ার সার্ভিসের আটটি এবং বিমানবাহিনীর দু’টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে।

এর আগে, এদিন সকাল সাড়ে ১০টার দিকে সীতাকুণ্ড উপজেলার বড় কুমিরায় নেমসন কনটেইনার ডিপোর সামনে একটি তুলার গুদামে আগুন লাগে। এস এল শিল্পগ্রুপের মালিকানাধীন ‘ইউনিটেক্স’ কারখানা ব্যক্তি মালিকানাধীন গুদামটি ভাড়ায় নিয়ে তুলা রেখেছিল বলে জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন।

প্রায় দশ ঘণ্টায়ও আগুন নিয়ন্ত্রণে না আসায় জেলা প্রশাসকের অনুরোধে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিটের সঙ্গে রাত ৯টায় যোগ দেয় সেনাবাহিনীর ফায়ার ফাইটিং ইউনিট। এরপর নৌ ও বিমানবাহিনীর সদস্যরাও যোগ দেন।

আশপাশে পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে না পারার কথা জানিয়েছিলেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এনডিসি তৌহিদুল ইসলাম বলেন, ‘আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি, ইউনিটেক্সের ২৭০০ টন তুলা গুদামে মজুদ ছিল। তুলা দাহ্য পদার্থ হওয়ায় আগুন নেভানো কষ্টসাধ্য হয়ে পড়েছে।

এই বিভাগের আরো খবর