Home অর্থ ও বানিজ্য সাউথইস্ট ব্যাংকের পরিচালক হলেন আঞ্জুমান আরা শহীদ

সাউথইস্ট ব্যাংকের পরিচালক হলেন আঞ্জুমান আরা শহীদ

72
0
SHARE

নিজস্ব প্রতিবেদক।।

সাউথইস্ট ব্যাংকের পরিচালক হলেন আঞ্জুমান আরা শহীদ। তিনি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাতের স্ত্রী। সাউথইস্ট ব্যাংক পরিচালনা পর্ষদের সর্বশেষ সভায় আঞ্জুমান আরা শহীদকে পরিচালক মনোনীত করা হয়। এরপর বাংলাদেশ ব্যাংকের অনুমোদনও নেয়া হয়েছে।

আঞ্জুমান আরা শহীদ আর্থিক প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ছিলেন। সাউথইস্ট ব্যাংকের পরিচালক হওয়ার জন্য তিনি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পদ ত্যাগ করেন। ২০২০ সালের শুরুতে এ আর্থিক প্রতিষ্ঠানটির লাইসেন্স দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এছাড়া তিনি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন। তিনি নাম পরিবর্তন হওয়া ফারমার্স ব্যাংকের উদ্যোক্তাদেরও একজন।

বিষয়টি নিশ্চিত করে সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির সময়ের চিএকে বলেন, আঞ্জুমান আরা শহীদকে সাউথইস্ট ব্যাংকের পরিচালক পদে নিযুক্তির জন্য আমরা বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছিলাম। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। আঞ্জুমান আরা শহীদ সাউথইস্ট ব্যাংকের পরবর্তী পর্ষদ সভায় অংশ নেবেন।

সংশ্লিষ্ট সূত্রের তথ্য জানায়, ৮ জুন সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়। কারাগারে থাকায় ওই সভায়

ব্যাংকটির উদ্যোক্তা পরিচালক এমএ কাশেম ও রেহানা রহমান অংশ নিতে পারেননি। এমএ কাশেমের স্ত্রী ও ব্যাংকটির উদ্যোক্তা পরিচালক জোসনা আরা কাশেমও বৈঠকে অংশ নেননি। একইভাবে বৈঠকে অংশ নেননি সাউথইস্ট ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক আজিম উদ্দিন আহমদও। তবে তার স্ত্রী ও ব্যাংকটির ভাইস চেয়ারম্যান  দুলুমা আহমেদ সভায় উপস্থিত ছিলেন।

রাজধানীর দিলকুশায় সাউথইস্ট ব্যাংকের প্রধান কার্যালয়ে পরিচালনা পর্ষদের ওই সভা অনুষ্ঠিত হয়। ব্যাংকটির চেয়ারম্যান আলমগীর কবির সভায় আঞ্জুমান আরা শহীদকে পরিচালক নিয়োগের প্রস্তাবটি উপস্থাপন করেন। যদিও আলোচ্যসূচিতে নতুন পরিচালক নিয়োগের বিষয়টি পূর্বনির্ধারিত ছিল না বলে জানা গিয়েছে। পরিচালনা পর্ষদের অনুমোদনের একদিন পরই ৯ জুন আঞ্জুমান আরা শহীদকে পরিচালক পদে অনুমোদন দিতে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে সাউথইস্ট ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক থেকেও দ্রুততম সময়ের মধ্যে তার পরিচালক পদে অনাপত্তিপত্র দেয়া হয়েছে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে চৌধুরী নাফিজ সরাফাতের ছেলে চৌধুরী রাহিব সরাফাতকে সাউথইস্ট ব্যাংকের পরিচালক পদে নিয়োগ দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকে আবেদন জানানো হয়েছিল। কিন্তু মাত্র ১৮ বছর বয়স হওয়ায় চৌধুরী রাহিবকে পরিচালক পদে নিয়োগ দেয়নি বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইনের ১৫(৬) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তির ন্যূনতম ১০ বছর ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা না থাকলে তিনি ব্যাংকের পরিচালক পদে নিযুক্তির যোগ্য হবেন না। ওই সময় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ‘চৌধুরী নাফিজ সরাফাতের ছেলে চৌধুরী রাহিব সরাফাতের বয়স মাত্র ১৮ বছর। ১০ বছরের অভিজ্ঞতার কথা বিবেচনায় নিলে ৮ বছর বয়স থেকে তিনি কাজ শুরু করেছেন বলে ধরতে হয়। বিষয়টি অবাস্তব হওয়ায় চৌধুরী রাহিবকে সাউথইস্ট ব্যাংকের পরিচালক পদে নিয়োগ দেয়া হয়নি।’ রাহিব সরাফাত সাউথইস্ট ব্যাংকের পরিচালক হতে না পারলেও এবার তার মা আঞ্জুমান আরা শহীদ ব্যাংকটির পরিচালক হলেন।

প্রসঙ্গত, সম্পদের আকারের দিক থেকে সাউথইস্ট এখন দেশের বেসরকারি খাতের বড় ব্যাংকগুলোর একটি। বর্তমানে ব্যাংকটির মোট সম্পদ ও দায়ের পরিমাণ প্রায় ৫০ হাজার কোটি টাকা। গত বছরের শুরু থেকে ব্যাংকটির পরিচালকদের মধ্যে বিরোধ চলছে। ২০০৪ সাল থেকে টানা ১৮ বছর সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন পেশাদার হিসাববিদ আলমগীর কবির। চেয়ারম্যানের একক নেতৃত্ব ও কর্তৃত্ব মেনে নিতে নারাজ ব্যাংকটির উদ্যোক্তারা। এ নিয়েই বিরোধের সূত্রপাত ব্যাংকটির পরিচালনা পর্ষদে। বিরোধের বিষয়টি প্রকাশ্যে আসে গত বছর ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) বয়কটের মাধ্যমে। চেয়ারম্যানের পদত্যাগ চেয়ে এজিএম বয়কট করেন ব্যাংকটির পাঁচজন উদ্যোক্তা পরিচালক। আলমগীর কবিরের বিরুদ্ধে ব্যাংক পরিচালনায় অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের নানা অভিযোগ তুলে বাংলাদেশ ব্যাংকে লিখিত অভিযোগ দেন তারা।

পরিচালকদের বিরোধ তুঙ্গে পৌঁছলে সাউথইস্ট ব্যাংকের ওপর নজর পড়ে আর্থিক খাতের প্রভাবশালীদের। গত ২২ মে উচ্চ আদালতে আগাম জামিন নিতে গিয়ে আটক হন সাউথইস্ট ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এমএ কাশেম ও উদ্যোক্তা পরিচালক রেহানা রহমান। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় আসামি হয়ে কারাগারে আছেন সাউথইস্ট ব্যাংকের এ দুই উদ্যোক্তা। একই মামলার আসামি সাউথইস্ট ব্যাংকের আরেক পরিচালক আজিম উদ্দিন আহমেদও গা ঢাকা দিয়েছেন।

image_print