ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই বাতিল 

সময়ের চিত্র ডেস্ক: ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ‘অনুসন্ধানী পাঠ’ পাঠদান থেকে প্রত্যাহার করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এই দুই পাঠ্য পুস্তকের কতিপয় অধ্যায় সমুহের প্রয়োজনীয় সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। সংশোধনী সমুহ শ্রীঘ্রই শিক্ষা প্রতিষ্ঠানকে জানান হবে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এনসিটিবি চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছে।

জানা যায়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ‘অনুসন্ধানী পাঠ’ পাঠদান থেকে প্রত্যাহার করা হয়েছে। এর ফলে এ বছর এ দুইটি বই পড়তে পারবে না শিক্ষার্থীরা। এর বাইরে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের অনুশীলনী পাঠ ও ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইয়ে সংশোধনের উদ্যোগ নেয়া হচ্ছে। তবে এনসিটিবি যখন এ সিদ্ধান্ত নিয়েছে যখন বইয়ের ভুল ও কর্মকর্তাদের দায় খুঁজতে দুটি তদন্ত চলমান আছে।

এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আপত্তিকর ছবি ও দেশব্যাপী সমালোচনার মুখে বই প্রত্যাহারের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই দুই বই নিয়েই বেশি সমালোচনা ও আপত্তি উঠেছিল। যেকারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে দুইটি বই বাতিল করা হয়েছে। পাঠ্য পুস্তকের কতিপয় অধ্যায় সমুহের প্রয়োজনীয় সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। সংশোধনী সমুহ শ্রীঘ্রই শিক্ষা প্রতিষ্ঠানকে জানান হবে।

এই বিভাগের আরো খবর