জাতীয়শিক্ষা

ষষ্ঠ ও অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনের সময় বাড়ল ২০ দিন

নিজস্ব প্রতিবেদক:

ষষ্ঠ ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সময় ২০ দিন বাড়ানো হয়েছে। নতুন তারিখ অনুযায়ী আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত এই দুই শ্রেণীর শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের চলমান রেজিস্ট্রেশন কার্যক্রম বিলম্ব ফি ছাড়াই আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো। বৃহস্পতিবার এ দুই শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের শেষ সময় ছিল। বাদ পড়া শিক্ষার্থীদের এসময়ের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন না করলে এর দায়দায়িত্ব প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে বলেও জানানো হয়।

বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে সোনালী সেবার মাধ্যমে। ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে।

নয় বছর পূর্ণ না হলে বা ১৫ বছরের বেশি বয়সের কেউ ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে।

জেএসসি পরীক্ষা পরিচালনা নীতিমালার ১(খ) ধারা অনুযায়ী, পরীক্ষার বছরের ১ জানুয়ারি পরীক্ষার্থীর ন্যূনতম বয়স ১১ বছরের বেশি হতে হবে। ৩১ ডিসেম্বরের মধ্যে বয়স হবে সর্বোচ্চ ১৭ বছর। তবে বিশেষ চাহিদাসম্পন্ন বা প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে এ বয়সসীমা সর্বোচ্চ ২২ বছর।

অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনের নিয়ম

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত (OMES/eSIF) বাটনে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের তথ্য দিতে হবে। Dashboard থেকে eSIF JSC ক্লিক করে Payable fees of JSC–এ Applicant name, mobile no. এবং Number of Student দিয়ে Print Sonali Seba–তে ক্লিক করে সোনালী সেবার স্লিপটি প্রিন্ট করতে হবে।

ব্যাংকে ২৪ ঘণ্টার মধ্যে পেমেন্ট ক্লিয়ার করলে নির্ধারণকৃত শিক্ষার্থীদের eSIF পূরণ করা যাবে। পেমেন্ট ক্লিয়ারের সোনালী সেবার স্লিপ পুনরায় বের করতে পারবেন প্রতিষ্ঠানপ্রধানরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button