শোককে শক্তিতে পরিণত করে জাতির পিতার আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে: ড.কলিমউল্লাহ

নিজস্ব প্রতিবেদক: ১৫ আগস্ট ২০২৩ মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৭৪৭তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, আমেরিকার নিউজার্সি থেকে বিশিষ্ট আওয়ামীলীগ নেতা ইমাম হোসেন মজুমদার।সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.জেবউননেসা।

 

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমাতুজ-জোহরা লিমা,জানিপপ’র ন্যাশনাল ভলান্টিয়ার ফেরদৌস ওয়াহিদ বাপ্পি ও সাইফুল ইসলাম খান ।

 

সভাপতির বক্তব্যের শুরুতে ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন,শোককে শক্তিতে পরিণত করে জাতির পিতার আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে।

 

ডক্টর জেবউননেসা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনদর্শন নিয়ে আলোচনা করেন। স্বরচিত প্রকাশিতব্য গ্রন্থের ওপর আলোকপাতও করেন তিনি।

ইমাম হোসেন মজুমদার বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নিশ্চিহ্ন করার জন্যই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন, ফাতিমা তুজ জোহরা লিমা, জানিপপ’র ন্যাশনাল ভলান্টিয়ার ফেরদৌস ওয়াহিদ বাপ্পি ও সাইফুল ইসলাম খান ।

সভায় বক্তারা জাতির পিতার হত্যার পরিকল্পনাকারীদেরও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশন এবং রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকা শিক্ষা বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

 

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক ।

এই বিভাগের আরো খবর