শিশু আয়ানের মৃত্যুর ঘটনার তদন্ত প্রতিবেদন রোববারের মধ্যে দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন আগামী রোববারের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এই সময় দেয়া হয়। শুনানি শেষে আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এ আদেশ দেন হাইকোর্ট।

এর আগে, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে তদন্ত প্রতিবেদন বৃহস্পতিবারের (২৫ জানুয়ারি) মধ্যে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। বৃহস্পতিবারের মধ্যে তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয়নি স্বাস্থ্য অধিদপ্তর। তাই আগামী রোববারের (২৮ জানুয়ারি) মধ্যে দাখিলের এই নির্দেশ হাইকোর্টের। ওইদিন পরবর্তী আদেশ দেয়া হবে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর শিশু আয়ানকে ফুল অ্যানেস্থেশিয়া (জেনারেল) দিয়ে খৎনা করায় সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল। অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফেরায় সেখান থেকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয় আয়ানকে। সেখানে সাত দিন পিআইসিইউতে (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) লাইফ সাপোর্টে রাখার পর রোববার (৭ জানুয়ারি) মাঝরাতের দিকে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

পরিবারের অভিযোগ, চিকিৎসায় অবহেলায় মৃত্যু হয়েছে শিশু আয়ানের। অনুমতি ছাড়া অতিরিক্ত অ্যানেস্থেশিয়া দেয়ার পাশাপাশি সময় নষ্ট করে হাসপাতাল কর্তৃপক্ষ। আয়ানের চাচার অভিযোগ, আংশিক অচেতন করে খৎনা করানোর কথা থাকলেও চিকিৎসকরা আয়ানকে পুরোপুরি অজ্ঞান করেছিলেন।

৯ জানুয়ারি দুই চিকিৎসক অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞ ডা. সাঈদ সাব্বির আহমেদ ও ডা. তাসনুভা মাহজাবিনসহ প্রতিষ্ঠানটির পরিচালক ও কর্মচারীদের বিরুদ্ধে মামলা করেন আয়ানের বাবা শামীম আহমেদ।

এ ঘটনায় চিকিৎসকদের গাফিলতির অভিযোগ তদন্তে ৪ সদস্যের কমিটি গঠন করে স্বাস্থ্য অধিদপ্তর।

এই বিভাগের আরো খবর