শাটডাউন এড়ালেও যুক্তরাষ্ট্রে বাড়ছে রাজনৈতিক দ্বন্দ্ব

আন্তর্জাতিক ডেস্ক:
শাটডাউন বা অর্থনৈতিক অচলাবস্থার মুখে পড়ার হাত থেকে শেষ পর্যন্ত সাময়িক রক্ষা পেল যুক্তরাষ্ট্র। তবে শাটডাউন শুরুর কয়েক ঘণ্টা আগে দ্বি-দলীয় বিল পাশ করে মার্কিন প্রতিনিধি পরিষদ, যার ফলে স্বল্পমেয়াদি তহবিল চুক্তিতে সম্মত হওয়ার মধ্য দিয়ে অল্পের জন্য শাটডাউন এড়াতে সক্ষম হয় বাইডেন সরকার।

রোববার বিলটি পাস হওয়ায় শাটডাউনের সংকট এড়ালেও নির্বাচনকে ঘিরে মার্কিন অভ্যন্তরীণ রাজনৈতিক দ্বন্দ্ব প্রকট হচ্ছে। ভোটকে ঘিরে রিপাবলিকান আইনপ্রণেতাদের মাঝে মাথাচাড়া দিচ্ছে রাজনৈতিক নানা ইস্যু।

ফ্লোরিডার কনজারভেটিভ রিপাবলিকান কংগ্রেসম্যান ম্যাট গেটজ নিউজ টক শোতে বলেছেন, তিনি এই সপ্তাহে প্রতিনিধি সভার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠদের নেতা হাউস স্পিকার কেভিন ম্যাকার্থিকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবেন। শনিবার আংশিক সরকারি শাটডাউন এড়াতে ম্যাকার্থি বিরোধী ডেমোক্র্যাটিক আইনপ্রণেতাদের প্রায় সর্বসম্মত জোটকে ভোটদানে স্বাগত জানানোর পর এই বক্তব্য সামনে আসে।

কিন্তু ম্যাকার্থি তার স্পিকারশিপের বিরুদ্ধে গেটজের পদক্ষেপ নিয়ে উদ্বিগ্ন বলে মনে হচ্ছে না। সিবিএস-এর ‘ফেস দ্য নেশন’ শোতে তিনি বলেন, আমি এই অবস্থা পার হয়ে যাবো। তিনি কিছু করার চেয়ে টিভি ইন্টারভিউ দেয়ার ব্যাপারে বেশি আগ্রহী। তিনি আমাদের শাটডাউনের দিকে ঠেলে দিতে চেয়েছিলেন।

তিনি বলেন, রোববার থেকে শুরু হওয়া অর্থবছরের সামগ্রিক ব্যয়ের সীমা নিয়ে কয়েক মাস আগে ম্যাকার্থির সাথে তিনি যে চুক্তিটি করেছিলেন, সেটি তাদের মেনে চলা উচিত। রক্ষণশীল রিপাবলিকানরা ওই চুক্তির ব্যাপারে আপত্তি জানিয়েছিল এবং তারপর থেকে তারা এটি আরো সীমিত করার চেষ্টা চালিয়ে আসছে।

চতুর্থবারের মতো হাউসের আইনপ্রণেতা হওয়া গেটজ এবিসি নিউজের ‘দিস উইক’ শোতে ম্যাকার্থি সম্পর্কে বলেছিলেন, ‘প্রায় এমন কোনো প্রতিশ্রুতি নেই যা তিনি লঙ্ঘন করেননি।

৪৩৫ সদস্যের হাউসে সংখ্যাগরিষ্ঠ ২২১ জন রিপাবলিকান এখনো ম্যাকার্থিকে স্পিকার হিসেবে সমর্থন করছেন। গেটজকে চেম্বারের আরেক নেতা হিসেবে নির্বাচিত করার জন্য প্রয়োজন অন্তত ২১৮ সদস্যের সমর্থন, যেখানে তিনি অনেক পিছিয়ে আছেন। সূত্র: রয়টার্স, ভয়েস অফ আমেরিকা।

এই বিভাগের আরো খবর