রাশিয়া, ইরান, চীন, ও তুরস্কের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া,ইরান, চীন ও তুরস্কের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের ড্রোন ও সামরিক উড়োজাহাজ তৈরিকে কেন্দ্র করে এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরান এয়ারক্র্যাফট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিকে ড্রোন ও উড়োজাহাজ তৈরিতে বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া এবং এর সঙ্গে আর্থিক লেনদেনের অভিযোগে চার দেশের সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদ এবং আর্থিক গোয়েন্দাসংক্রান্ত আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন। তিনি এক বিবৃতিতে বলেন, ইরান যেভাবে ড্রোন তৈরির তৎপরতা চালিয়ে যাচ্ছে, তাতে রাশিয়া, মধ্যপ্রাচ্যে তাদের মিত্রদেশগুলো এবং অন্যান্য অস্থিতিশীলতা সৃষ্টিকারীরা আন্তর্জাতিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করতে পারে। ব্রায়ান নেলসন আরও বলেন, ইরানের ড্রোন তৈরির বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

এর আগে ইরানি কোম্পানির কাছে উড়োজাহাজ ও ড্রোনের উপকরণ বিক্রি ও চালানের অভিযোগে চীনভিত্তিক পাঁচটি কোম্পানিসহ একজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ওয়াশিংটন। ট্রেজারি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

এই বিভাগের আরো খবর