রাতারাতি সব সংকট দূর করা সম্ভব নয় : অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, সব সংকট রাতারাতি দূর করা সম্ভব নয়, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে সময় লাগবে।

অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর রোববার (১৪ জানুয়ারি) সকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এমন মন্তব্য করেন তিনি।

আবুল হাসান বলেন, পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে অর্থ মন্ত্রণালয় একা পারবে না। রোজায় দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করা হবে। অনেক কারেকশন করতে হবে। সব ডেভেলপমেন্ট ফিল্ডেই সংশোধন করতে হয়।

অর্থপাচার রোধে কাজ করা হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘টাকার মূল্য কমে গেছে, সেটা নিয়েও কাজ করা হবে। এ বিষয়ে দেখি কী করা যায়! অর্থনীতিতে চ্যালেঞ্জ আছে। একটু সময় দেন।’

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে জানিয়ে আবুল হাসান বলেন, এগিয়ে যাওয়ার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে মুক্তিযুদ্ধ বিরোধীরা। আমাদের নিজের দেশকে নিয়ে গর্বিত হতে হবে।

বিএনপিসহ তাদের সমমনা দলগুলোর বর্জনের মধ্যেই গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ২২২টি আসনে জয়লাভ করে। আর স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয় ৬২টি আসনে। এছাড়া জাতীয় পার্টি ১১টিতে এবং অন্যান্য দল থেকে তিনজন সংসদ সদস্য হন।

গত বুধবার সকালে জাতীয় সংসদে শপথ গ্রহণ করেন নির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্য। এরপর সেদিনই ৩৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা গঠন করা হয়। পরদিন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান। এরপর মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পান তা জানিয়ে দেওয়া হয়। সেখানে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় আবুল হাসান মাহমুদ আলীকে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আওয়ামী লীগ সরকার গঠনের পর আজ প্রথম মন্ত্রণালয়ে যান নতুন মন্ত্রিসভার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রিরা। সবার মতো নিজ মন্ত্রণালয়ে যান আবুল হাসান মাহমুদ আলীও। কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে কুশল বিনিময়ের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সেখানে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তরও দেন তিনি।

এই বিভাগের আরো খবর