Home প্রধান খবর যুক্তরাষ্ট্র-তালেবান বন্দী বিনিময় যুক্তরাষ্ট্রের কারাগার থেকে তালেবান নেতার মুক্তি

যুক্তরাষ্ট্র-তালেবান বন্দী বিনিময় যুক্তরাষ্ট্রের কারাগার থেকে তালেবান নেতার মুক্তি

46
0
SHARE

আন্তর্জাতিক ডেস্ক।।

তালেবানের সঙ্গে বন্দী বিনিময়ের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে সাজাপ্রাপ্ত তালেবান নেতা বশির নুরজাইকে মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র। আল-জাজিরা, আরব নিউজ

আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, আফগান উপজাতীয় নেতা বশির নুরজাই ও আমেরিকান প্রকৌশলী মার্ক ফ্রেরিচস নামের ওই দুই বন্দী বিনিময় হয়েছে। এই দুই বন্দী বিনিময়ের মাধ্যমে ওয়াশিংটনের সঙ্গে আফগানিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো ভালো হবে।

মুত্তাকি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল হাজি বশির ও তাদের বন্দী মার্ক ফ্রেরিচস বিনিময়ের জন্য কাবুলে এসেছিলো। সোমবার সকাল ১০টায় কাবুল বিমানবন্দরে তাদের সঙ্গে আলোচনা ও বন্দী বিনিময় হয়।

হাজি বাশার নুরজাই ১৭ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের হেফাজতে থাকার পর মুক্তি পেয়েছেন। ২০০৫ সালে নিউইয়র্ক সিটিতে মাদক বিক্রির অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। চার বছর পর যুক্তরাষ্ট্রের একটি আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। মাদক ব্যবসার পাশাপাশি তালেবান নেতা মোল্লা মোহাম্মাদ ওমরের সঙ্গেও ঘনিষ্ট সম্পর্ক ছিলো নুরজাইয়ের।

যুক্তরাষ্ট্রের নাগরিক মার্ক ফ্রেরিচস নৌবাহিনীর সাবেক কর্মকর্তা এবং সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন। ২০২০ সালের প্রথম দিকে কাবুলের দক্ষিণ-পূর্বের খোশত প্রদেশ থেকে তাকে অপহরণ করা হয়। ধারণা করা হয়, তালেবানের সঙ্গে সম্পর্কিত হাক্কানি নেটওয়ার্কের সদস্যরা তাকে অপহরণ করেছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার নৌবাহিনীর কর্মকর্তা মার্ক ফ্রেরিচসের মুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, এই মুক্তির জন্য তাকে কঠিন সিদ্ধান্ত গ্রহণ করতে হয়েছে।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের এক বছরের বেশি সময় পর দুই পক্ষের মধ্যে এই সমঝোতা হলো। যদিও ওয়াশিংটন এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে সোমবার উভয় পক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের মধ্যে দীর্ঘ আলোচনার পর এই বন্দী বিনিময় ঘটেছে। সম্পাদনা: মাজহারুল ইসলাম

image_print