মাত্র ৬ মিনিটে পদ্মা পাড়ি দিয়েছে ট্রেন

নিজস্ব প্রতিবেদক:
মাত্র ৬ মিনিটে পদ্মা সেতু পাড়ি দিয়েছে একটি পাথরভর্তি মালবাহী ট্রেন। ট্রেনটি ৮০ কিমি বেগে পদ্মা সেতুর ওপর দিয়ে ছুটে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতু রেল প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ আহমেদ।

শনিবার সকাল ৭টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে পদ্মাসেতু পার হয়ে মাওয়া প্রান্তে ছেড়ে যায় পরীক্ষামূলক মালবাহী ট্রেনটি। এরপর আবার সেটি পদ্মাসেতুর ওপর দিয়ে ফিরে আসে ভাঙ্গায়। প্রথমে ছুটেছে ৬০ কিমি বেগে, পরে ফিরেছে ৮০ কিমি বেগে। তার পর দুপুরে যাচ্ছে একটি যাত্রীবাহী ট্রেন ১০০ কিমি গতিতে এবং ট্রেনটি ফিরবে ১২০ কিমি গতিতে।

পদ্মা সেতু রেল প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ আহমেদ বলেন, সকাল ৭টা ৪০ মিনিটে আমিসহ রেল প্রকল্পের প্রকৌশলীরা ভাঙ্গা রেলস্টেশন থেকে ৩০০ টন পাথর নিয়ে মাওয়া উদ্দেশে ছেড়ে যায়। পাঁচটি পাথরভর্তি ও এক ইঞ্জিনবিশিষ্ট ট্রেনটি প্রথমে ৬০ কিমি গতিতে চালানো হয়।

পরে মাওয়া থেকে ৮০ কিমি গতিতে ওই ট্রেনটি ভাঙ্গায় ফিরে আসে। আবার একইভাবে যে ট্রেনটি সকালে ১০টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে মাওয়া উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল সে ট্রেনটি যেতে দেরি হবে। কারণ চীন থেকে কয়েকজন প্রকৌশলী আধুনিক যন্ত্রপাতি নিয়ে ঢাকায় আসবেন এবং এরপর মাওয়া ট্রেনস্টেশন পৌঁছাবেন। সেহেতু তাদের বাংলাদেশে পৌঁছানোর ওপরে সময় নির্ধারণ করা হবে।

তিনি আরও জানান, ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত পাথরভর্তি ট্রেনের পরিবর্তে যাত্রীবাহী ট্রেন ১২০ কিলোমিটার গতিতে পদ্মাসেতু হয়ে মাওয়া ট্রেন স্টেশন পৌঁছাবে।

এই বিভাগের আরো খবর