Home বিদেশের খবর মসজিদে আত্মঘাতী হামলায় তালেবানপন্থী ধর্মীয় নেতাসহ নিহত ১৮

মসজিদে আত্মঘাতী হামলায় তালেবানপন্থী ধর্মীয় নেতাসহ নিহত ১৮

140
0
SHARE
আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের একটি মসজিদে বিস্ফোরণে ক্ষমতাসীন তালেবানের শীর্ষ পর্যায়ের এক ধর্মীয় নেতাসহ অন্তত ১৮ জন নিহত হয়েছে। শুক্রবার এই বিস্ফোরণ ঘটে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, মসজিদের প্রাঙ্গনে রক্তাক্ত দেহ ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

তাৎক্ষণিকভাবে এই হামলার দায় কোনও গোষ্ঠী স্বীকার করেনি।

হেরাত প্রদেশের গভর্নরের মুখপাত্র হামিদুল্লা মোতাওয়াকিল বলেন, ১৮ জন নিহত ও অপর ২৩ জন আহত হয়েছে।

শুক্রবার জুমার নামাজের সময় গুজারগা মসজিদে এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে কয়েকজন দেহরক্ষীসহ তালেবানপন্থী ধর্মীয় নেতা মুজিব রহমান আনসারী ও বেশ কয়েকজন বেসামরিক নিহত হয়েছেন।

হেরাত পুলিশের মুখপাত্র মাহমুদ রাসুলি আনসারী নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এক আত্মঘাতী বোমা হামালকারী তার (আনসারী) হাতে চুমু খাওয়ার সময় বিস্ফোরণ ঘটায়।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, হামলায় জড়িতদের শাস্তি দেওয়া হবে।

জুন মাসের শেষ দিকে মুজিব রহমান আনসারী কয়েক হাজার ধর্মীয় নেতা ও প্রবীনদের সমাবেশে দৃঢ়ভাবে তালেবানের প্রতি সমর্থন জানিয়ে কথা বলেছেন। সমাবেশটি আয়োজন করেছিল তালেবান। কট্টরপন্থীদের প্রশাসনের বিরুদ্ধাচারণকারীদের নিন্দা জানিয়েছিলেন তিনি।

মাত্র এক মাসের মধ্যে বিস্ফোরণে নিহত দ্বিতীয় তালেবানপন্থী ধর্মীয় নেতা আনসারি। এর আগে কাবুলে একটি মাদ্রাসায় আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছিলেন রহিমুল্লাহ হাক্কানি। সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বিরোধী ক্ষুব্ধ ভাষণ দেওয়ার জন্য পরিচিত ছিলেন রহিমুল্লাহ। তাকে হত্যার দায় স্বীকার করেছে আইএস।

আফগানিস্তানে শিয়া মুসলিমদের টার্গেট করে শুক্রবার জুমার নামাজের সময় বেশ কয়েকটি আত্মঘাতী হামলা চালিয়েছে আইএস।

image_print