মধ্যরাত থেকে ইলিশ ধরা বন্ধ, ২২ দিনের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক:
ইলিশ মাছের প্রধান প্রজনন মৌসুমে নিরাপদ প্রজননের জন্য ২২ দিন সারাদেশে ইলিশ ধরা বন্ধ থাকবে। আজ বুধবার (১১ অক্টোবর) মধ্যরাত থেকে কার্যকর হবে, অব্যাহত থাকবে আগামী ২ নভেম্বর পর্যন্ত।
এর আগে গত ২০ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ থাকবে।

আজ বুধবার (১১ অক্টোবর) সকালে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সাংবাদিকদের বলেন, এই সময়ে ইলিশ ধরা, পরিবহন, বাজারজাত ও ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষেধ। আগামী ২২ দিন এই নিষেধাজ্ঞা না মানলে আইনে এক থেকে দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে।

শ ম রেজাউল করিম আরও বলেন, উপকূলীয় ইলিশ প্রজনন ক্ষেত্রের সাত হাজার বর্গকিলোমিটার এলাকায় এই নিষেধাজ্ঞা থাকবে। মা ইলিশ রক্ষায় এ সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। একই সঙ্গে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন করা হবে। ইলিশ আহরণ নিষিদ্ধ থাকাকালে ইলিশ আহরণে বিরত থাকা জেলেদের সরকার ভিজিএফ খাদ্য সহায়তা দেবে।

এই বিভাগের আরো খবর