ভোলায় জমিজমা বিরোধের জেরে চাষার উপর হামলা, আহত-২

ভোলা প্রতিনিধি।।ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশায় জমিজমা বিরোধের জেরে মো: জাহাঙ্গীর তালুকদারের বর্গা চাষীর বশির কসাই (৫৫) উপর হামলার অভিযোগ উঠেছে স্থানীয় বেলায়েত মিঝি ও মিন্টু মিঝি গংদের বিরুদ্ধে।

 

শনিবার (১৮ মার্চ) দুপুর ১২ টায় পশ্চিম ইলিশা ইউনিয়ন এর চর পাঙ্গাসিয়া গ্রামের মুন্সির চরে এই হামলার ঘটনা ঘটে।এসময় জাহাঙ্গীর তালুকদারের চাষি বশির কসাই(৫৫) ও তার মেয়ে তাসলিমা (২৫) গুরুতর আহত হয়েছে। স্থানীয়রা তাদের উদ্ধার করে ভোলা সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাদের অবস্থা আশংকা জনক থাকায় উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠায়। বর্তমানে বশির কসাই ও তার মেয়ে ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধিন রয়েছেন। এ ঘটনায় জমির মালিক মো: জাহাঙ্গীর তালুকদার বাদি হয়ে ভোলা সদর থানা মামলা দায়ের করেন। এবং মামলার পরিপেক্ষিতে এক আসামিকে আটক করেছেন থানা পুলিশ।

 

আহত বশির কসাইর ছেলে জানান, গত শুক্রবার তারা মুন্সির চরে জাহাঙ্গীর তালুকদারের বর্গাকৃত জমি থেকে আলু উঠানোর সময় স্থানীয় বেলায়েত মিঝি ও মিন্টু মিঝিরা দল-বল নিয়ে জমি তাদের দাবি করে উঠানো আলু নিয়ে যায়।এবং নানান ভাবে হুমকি দিয়ে আসছে।পরবর্তীতে রবিবার সকাল থেকে আমরা পূনরায় আলু তুলতে গেলে তারা প্রায় ৫০ জনের মতো বহিরাগত কেডারদের সাথে বগি দা, হকস্টিক ও লাঠি সোটা নিয়ে এসে পূনরায় উঠানো আলু নিয়ে যায়।এবং আমাদের জমি থেকে চলে যেতে বলে। এক পর্যায় আমার বাবা বশির কশাই তাদের গিয়ে বলে যদি জমি তোমাদের হয় তা হলে তোমরা জাহাঙ্গীর তালুকদারের সাথে কাগজ পত্র নিয়া বস। আমরা জমি বর্গা নিয়েছি আমাদের সাথে তো তোমাদের কোন ঝামেলা নাই।এই কথা বলার সাথেই বেলায়েত ও মিন্টু মিঝির লোকজন বগি দা সহ তার উপর হামলা করে। এতে তার মাথায় মারাত্মক ভাবে জখম হশ। এসময় আমার বোন তাসলিমা তাদের ছাড়াতে গেলে তাকেও মারধর করে এতে তার হাত ভেঙে যায়।

 

বশির কসাইর ভাই জানান, আমরা জাহাঙ্গীর তালুকদারদের থেকে প্রায় ৪০ বছর পর্যন্ত এই চরের জমি বর্গা নিয়ে চাষাবাদ করি। কিন্তু এখন হঠাৎ করেই বেলায়েত মিঝিরা তাদের দাবি করে এই হামলা করেছে। জমি যদি তাদের হয়ে থাকে কাগজ পত্রনিয়ে দুই পক্ষ বসবে। আমাদের সাথে হামলা করে, আমাদের মালামাল লুট করে কি লাভ।

 

এদিকে জমির মালিক জাহাঙ্গীর তালুকদার বলেন, আমার পূর্ব পুরুষের সময় কাল থেকেই আমরা এই জমি ভোগদখল করে আসছি। কিন্তু কিছুদিন হলো স্থানীয় বেলায়েত ও মিন্টু গংরা জমি তাদের বলে দাবি করে আসছে। একাধিক বার আমার চাষিদের হুমকি ধামকি দিয়ে আসছে। শনি ও বরিবার তারা পালাক্রমে হামলা ও লুটতরাজ করে। এতে আমার চাষা ও তার মেয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। তাদের এই অত্যাচারে অতিষ্ঠ হয়ে আমরা আদালতে মামলা করেছি। আদালতে মামলা চলমান থাকা সত্য তারা আমার চাষাদের উপর হামলা ও লুটপাট করে তাদের সবর্শ নিয়ে যায়।

 

এ ঘটনায় ভোলা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: শাহীন ফকির জানান, পশ্চিম ইলিশার মুন্সির চর এলাকায় জমিজমার বিরোধকে কেন্দ্র করে জাহাঙ্গীর তালুকদার চাষার উপর স্থানীয় বেলায়েত গংদেরা হামলা ও লুটপাট করেছে। এমন ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। যার মামলা নাম্বার -৩২। মামলার পরিপেক্ষিতে এজাহারকৃত ৬ নাম্বার আসামিকে আটক করা হয়েছে। পাশাপাশি এজাহারকৃত বাকি আসামিদের আটকে চেষ্টা চলছে।

 

 

 

 

এই বিভাগের আরো খবর