খেলাধুলা

ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ক্রীড়া ডেস্ক
বিশ্বকাপে টানা দুটি হারের পর আজ বৃহস্পতিবার ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে দুপুর ২:৩০ মিনিটে টিম ইন্ডিয়ার মুখোমুখি হবে টাইগাররা। এ ম্যাচে পরিবর্তন নিয়ে নামতে পারে বাংলাদেশ। গত বুধবার (১৮ অক্টোবর) তেমন আভাসই দিয়েছেন টাইগারদের কোচ চান্ডিকা হাথুরুসিংহে।

এ ম্যাচের ওপর অনেকাংশে নির্ভর করছে টাইগারদের বিশ্বকাপ ভাগ্য। হারলে শেষ চারে উঠার রাস্তা বেশ কঠিন হয়ে যাবে লাল-সবুজের। তবে এ ম্যাচের আগে টাইগার টিম ম্যানেজমেন্টের অন্যতম চিন্তার কারণ দলপতি সাকিব আল হাসানের ইনজুরি। ভারতের বিপক্ষে ম্যাচের আগে বুধবার শেষ সময়ের জন্য অনুশীলন করেছে টাইগাররা।

এ ছাড়া বাংলাদেশের চিন্তার অন্যতম আরেক কারণ ওপেনারদের ব্যাটে রানখরা। ফর্মে নেই উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। ম্যাচের শুরুর দিকেই দলকে চাপে ফেলে দিচ্ছেন এই ওপেনার। সব মিলিয়ে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে বেশ চাপে লাল-সবুজেরা। তাই বারবার আলোচনায় ভারতের বিপক্ষে বাংলাদেশের একাদশ।

ফর্মে না থাকলেও লিটনেই আস্থা রাখতে পারে বাংলাদেশ। কেননা, বাংলাদেশের স্কোয়াডে বিকল্প কোনো ওপেনার নেই। তাই তার ওপরেই আরেকবার আস্থা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। লিটনের সঙ্গে তানজিদ হাসান তামিমেরই গোড়াপত্তনের জোর সম্ভাবনা। এতে ডানহাতি-বাঁহাতি জুটির কম্বিনেশন বজায় থাকবে।

এরপর খেলতে পারেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের দলের অন্যতম আস্থা এই ব্যাটার। ভারতের বিপক্ষে চারে দেখা যেতে পারে নাজমুল হোসেন শান্তকে। বেশ ফর্মে আছে বাংলাদেশের সহ-অধিনায়ক। আর স্পিনও ভালো খেলেন তিনি।

এ ম্যাচে সাকিবের খেলা এখনও নিশ্চিত না। তবে টাইগার শিবিরে অন্যতম স্বস্তির কারণ হতে পারে মঙ্গলবার (১৭ অক্টোবর) সাকিবের রানিং ও ব্যাটিং অনুশীলন। প্রায় পৌনে এক ঘণ্টা ব্যাটিং অনুশীলন করার সময় তাকে বেশ সাবলীলই দেখাচ্ছিল। তবে সাকিব কোনো কারণে না খেলতে পারলে একাদশে ফিরতে পারেন শেখ মেহেদি। এতে একধাপ এগিয়ে আসতে পারেন অন্য ব্যাটাররা।

এরপর থাকছেন মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদ। আর পেস ইউনিটে যথারীতি তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। তবে এই ম্যাচে শরিফুলের পরিবর্তে একাদশে জায়গা পেতে পারেন হাসান মাহমুদ কিংবা তানজিম সাকিব।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button