বড় তিন দলের বৈঠক, যা বললেন নেতারা-মার্কিন প্রতিনিধি

অনলাইন ডেস্ক:

সফরের তৃতীয় দিনে বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি নিয়ে কথা বলতে সকালে বিএনপির গুলশান অফিসে যায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ৭ সদস্যের বিএনপি প্রতিনিধি দল প্রায় দুই ঘন্টারও বেশি বৈঠক করে মার্কিন ১২ সদস্যের প্রাক নির্বাচনী প্রতিনিধি দলের সাথে।

বৈঠক শেষে গণমাধ্যমের সাথে কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। শেখ হাসিনার অধীনে নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও আন্তর্জাতিক মান সম্মত নির্বাচন সম্ভব নয় বলে জানায় বিএনপি। আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশের জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে পারবে না। আমরা এতোদিন ধরে বলে আসছি যে, শেখ হাসিনার অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সংসদ বাতিল, নির্বাচন কমিশন বাতিল করে সরকারকে পদত্যাগের পরেই নির্বাচন নিয়ে আলোচনায় আগ্রহী বিএনপি। ভোটের পরিবেশ নেই বলেই বিশ্বের গণতান্ত্রিক দেশগুলো আজ ভিসানীতিসহ নানা নিষেধাজ্ঞা দিচ্ছে।

দিনের মধ্যেভাগে মার্কিন দল বনানীর একটি হোটেলে ৬ সদস্যের আওয়ামী লীগের প্রতিনিধি দলের সাথে বৈঠক করে। যেখানে গত ১৫ বছরে বাংলাদেশের গণতন্ত্র ও নির্বাচনী ব্যবস্থার সংস্কারের বিষয়ে জানানো হয় প্রতিনিধি দলকে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কোনো মধ্যস্থতা করতে নয়, গণতান্ত্রিক নির্বাচন দেখতেই এখানে এসেছে প্রতিনিধি দল। কম্প্রোমাইজ ও এডজাস্টমেন্টের কথা আওয়ামীলীগ বললেও আলোচনার পথ খোলা রাখেনি বিএনপি। ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্র বলতে ‘কম্প্রোমাইজ ও এডজাস্টমেন্ট’এর বিষয়টি থেকেই যায়। কিন্তু এটা তো সংবিধান সম্মত হতে হবে। কম্প্রোমাইজ ও এডজাস্টমেন্টের পথ বন্ধ করে দিয়েছে বিএনপি। আলোচনার কোনো পথ খোলা রাখেনি তারা।

দিনের শেষ ভাগে প্রাক নির্বাচনী দলের সঙ্গে নির্বাচনের পরিবেশ নিয়ে আলোচনা হয়েছে জাতীয় পার্টির। নির্বাচনে অনিয়ম কীভাবে রোধ করা যায়, তা নিয়ে পরামর্শ দিয়েছে জাতীয় পার্টি। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেন, জাতীয় পার্টি নির্বাচনে যাবে কিনা, এখনও সিদ্ধান্ত হয়নি। নির্বাচনী প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেবে দল। নির্বাচনকালীন আলাদা সরকার গঠনে সরকারের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হলে গ্রহণ করবে জাতীয় পার্টি।

মঙ্গলবার (১০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রাক প্রতিনিধি দলটি নির্বাচন কমিশনের সাথে বৈঠক করবে।

 

 

এই বিভাগের আরো খবর