বৈচিত্র্য ও অন্তর্ভুক্তির অংশ হিসেবে ব্র্যাক ব্যাংকে নারী গাড়ি চালক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক: বৈচিত্রতা এবং অন্তর্ভুক্তি নিশ্চিতের অংশ হিসেবে প্রতিষ্ঠানে নারী গাড়ি চালকদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক পরিবারের সদস্য হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় কর্মক্ষেত্রে নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ-সমতা নিশ্চিতে কাজ করে। এই নিয়োগটি কর্মক্ষেত্রে নারীদের বিকাশে সহায়তা এবং গতানুগতিক ধারার বাইরের ক্ষেত্রগুলোতেও নারীদের অংশগ্রহণ নিশ্চিতে ব্র্যাক ব্যাংক যে প্রতিশ্রুতিবদ্ধ, তারই প্রতিফলন।

নিয়োগপ্রাপ্ত শারমিন আক্তার শান্তা এবং তুলনা আক্তার ব্র্যাক ড্রাইভিং স্কুল থেকে প্রশিক্ষণ সম্পন্ন করার পর একটি প্রতিযোগিতামূলক মূল্যায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে ব্র্যাক ব্যাংক কর্তৃক নির্বাচিত হয়েছেন।

এ ব্যাপারে ব্র্যাক ব্যাংকের হেড অব জেনারেল সার্ভিসেস ব্রিগেডিয়ার জেনারেল আমিন আকবর (অব.) বলেন, “একটি মূল্যবোধভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক ‘কেউ রবে না পিছিয়ে’ মতবাদে বিশ্বাসী। আমরা নারীর ক্ষমতায়নে দেশে প্রচলিত উদ্যোগের বাইরে গিয়েও কাজ করার চেষ্টা করি। নারী সদস্যদের আমাদের প্রতিষ্ঠানের পরিবহন চালক হিসেবে নিয়োগ করতে পেরে আমরা সত্যিই অনেক গর্বিত। আমাদের এই উদ্যোগটি একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে নতুন এক যুগের দ্বার উন্মোচন করল, যেখানে কাউকে তাদের লিঙ্গ-পরিচয় দ্বারা মূল্যায়ন না করে বরং তার মেধা এবং প্রতিভা দ্বারা মূল্যায়ন করা হবে।”

এর আগে যুগান্তকারী উদ্যোগের অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠানে ট্রান্সজেন্ডার, প্রতিবন্ধী এবং এসিড আক্রমণের শিকার হওয়া ব্যক্তিদের নিয়োগ প্রদানের মাধ্যমে বাংলাদেশের কর্পোরেট সেক্টরে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি নিশ্চিতের এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছিল।

 

এই বিভাগের আরো খবর