দেশ

বেকারত্ব হ্রাস রোধে ঠাকুরগাঁওয়ে সভা ও সেমিনার

ঠাকুরগাঁও প্রতিনিধি।।

বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে ঠাকুরগাঁওয়ে অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন (এসেট) প্রকল্পের আয়োজনে দিনব্যাপী সেমিনার ও বণার্ঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে ঠাকুরগাঁও জেলা প্রশাসক চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে র‌্যালির উদ্বোধন করা হয়। র‌্যালিটি জেলা প্রশাসক চত্বর থেকে জেলা পরিষদ অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষক-শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।

 

এ সময় জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমানের সভপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক মো: মহসিন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসেট প্রকল্পের প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদ উদ্দীন আহমেদসহ অনেকে।

 

 

বক্তারা বলেন, ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ, আধুনিক ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে সরকার এসেট প্রকল্পের মাধ্যমে বেকারত্ব হ্রাস করে দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য কাজ করে যাচ্ছে। অর্থনৈতিক উন্নয়নে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। দেশ-বিদেশের শ্রম বাজারে বাস্তব চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে সরকার দেশের কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে নানাবিধ কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্বাবধানে বাস্তবায়িত হচ্ছে অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন প্রকল্প।

 

প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুবা, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button