খেলাধুলা

বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জয় বাংলাদেশের

 স্বস্তি টাইগার শিবিরে

ক্রীড়া ডেস্ক:
বিশ্বকাপের শুরুটা শুরুর মত করল বাংলাদেশ। ধর্মশালায় বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের বড় জয়ে স্বস্তি টাইগার শিবিরে। এ মাচে টস জিতে প্রথমে ফিল্ডিং নেয় সাকিব বাহিনী। ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজের স্পিন ঘূর্ণিতে মাত্র ৩৭.২ ওভারেই ১৫৬ রানে অলআউট আফগানরা। ছোট লক্ষ্যের জবাবে শান্ত-মিরাজের অনবদ্য জুটিতে এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়।

শনিবার ধর্মশালায় আফগানিস্তানের দেয়া ১৫৭ রানের লক্ষ্যের জবাবে ইনিংসের শুরুতেই দেখে-শুনে খেলছিলেন দুই ওপেনার লিটন দাস-তানজিদ তামিম। কিন্তু ৫ম ওভারেই ঘটল বিপত্তি! ফজল হক ফারুকির করা বল কাভারে ঠেলে রান নেয়ার জন্য সামনের পায়ে একটু ঝুঁকেছিলেন লিটন। রান নেয়ার চেষ্টা করেননি তিনি। তবে অন্য প্রান্ত থেকে তামিম ততক্ষণে দৌড়ে উইকেটের মাঝে চলে এসেছিলেন, লিটনের কল না শুনেই। নজিবুল্লাহ জাদরানের সরাসরি থ্রোয়ে রান আউট হন তানজিদ।

তামিমকে হারানোর কিছুক্ষণ পর বিদায় নিয়েছেন লিটনও। ১৮ বলে ১৩ রান করা ডানহাতি এই ওপেনার ফজলহকের বলে বোল্ড হন। চাপে পড়ে বাংলাদেশ। তবে চাপ সামলাতে কার্যকারি এক জুটি গড়ে তোলেন মেহেদী মিরাজ ও নাজমুল শান্ত।

দুই দফা জীবন পেয়ে ফিফটি হাঁকানো মিরাজ থামলেন অবশেষে। নাভিন উল হককে মিড অফের ওপর দিয়ে তুলে মারতে গিয়েছিলেন মিরাজ। কিন্তু সেখানে দারুণভাবে ক্যাচ তালুবন্দী করেছেন রহমত শাহ। সাজঘরে ফেরার আগে করেছেন ৭৩ বলে ৫৭ রান। তবে আউট হওয়ার আগে বাংলাদেশের জয় একপ্রকার নিশ্চিত করেই গেছেন তিনি। এশিয়া কাপে আফগানদের বিপক্ষে সেঞ্চুরি, একই প্রতিপক্ষের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে ফিফটি। মেহেদী হাসান মিরাজের প্রিয় প্রতিপক্ষ হয়ে উঠছে যেন আফগানিস্তান।

বিশ্বকাপের আগ মুর্হূতে মাঠ ও মাঠের বাইরের বিভিন্ন ঘটনায় বেশ চাপে পড়ে বাংলাদেশ। তবে ভারতে পৌঁছার পর পিছনের সব বিতর্ক পিছনে ফেলে উজ্জীবিত এক বাংলাদেশ।

এর আগে, ধর্মশালায় টাইগার স্পিনারদের সামলাতে হিমশিম খেয়েছে আফগানিস্তান। ধুকেছে পেস বোলিংয়েও। তাতে ১৫৬ রানের বেশি তারা করতে পারেনি। আফগানদের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেছেন রহমানউল্লাহ গুরবাজ।

টাইগারদের হয়ে মিরাজ ২৫ রান খরচায় ও সাকিব ৩০ রান খরচায় নেন তিনটি করে উইকেট। এছাড়া শরিফুল দুটি, তাসকিন ও মোস্তাফিজ একটি করে উইকেট শিকার করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button