Home বিদেশের খবর স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূতের ইউনিভার্সিটি দে স্যান্টিয়াগো দে কোম্পোস্টেলা পরিদর্শন

স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূতের ইউনিভার্সিটি দে স্যান্টিয়াগো দে কোম্পোস্টেলা পরিদর্শন

39
0
SHARE

সময়ের চিত্র ডেস্ক :

 

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ সম্প্রতি দেশটির ইউনিভার্সিটি দে স্যান্টিয়াগো দে কোম্পোস্টেলা পরিদর্শন করেন। এ সময় তিনি ইউনিভার্সিটি দে স্যান্টিয়াগো দে কোম্পোস্টেলার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন বিষয়ের ওপর আয়োজিত চিত্র প্রদর্শনী ‘দেয আনোস এন ঢাকা’র  উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

 

এ সময় রাষ্ট্রদূত বলেন, ১৯৭২ সালে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপনের পর থেকে বাংলাদেশ এবং স্পেন সমআদর্শ এবং পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, এই দ্বিপক্ষীয় সম্পর্ক কূটনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে আগামীতে আরো জোরদার হবে। রাষ্ট্রদূত বাংলাদেশের তুলনামূলক বিনিয়োগবান্ধব পরিবেশ, সাশ্রয়ী শ্রমমূল্য, ট্যাক্স অবকাশ, বন্দর সুবিধা এবং বিদেশি বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় বিনিয়োগের ক্ষেত্র হিসেবে নতুন ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের তথ্য তুলে ধরেন। তিনি স্প্যানিশ  স্বনামধন্য রিটেইল প্রতিষ্ঠান ইন্ডাটেক্সসহ অন্যান্য স্প্যানিশ কোম্পানিকে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা অন্বেষণের আহ্বান জানান। পাশাপাশি তিনি বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি শক্তি, জাহাজ নির্মাণ, গৃহায়ন, শিল্প বর্জ্য ব্যবস্থাপনা, টেলিযোগাযোগ, আইসিটি এবং  খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে স্প্যানিশ বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনার কথা তুলে ধরেন।

 

রাষ্ট্রদূত তার বক্তব্যে ২০২১ সালের ডিসেম্বর অবধি অনুষ্ঠিতব্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন এবং একই বছরে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের কথা তুলে ধরেন। তিনি এই বৈশ্বিক মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে বাংলাদেশের জনগণের অদম্য সাহস এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের  প্রশংসা করেন। তিনি প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০২১, ভিশন ২০৪১ এবং ডেল্টা প্ল্যান ২১০০ এর উপরে আলোকপাত করেন।