Home প্রধান খবর পাকিস্তান থেকে চাল ক্রয় বাড়াবে রাশিয়া

পাকিস্তান থেকে চাল ক্রয় বাড়াবে রাশিয়া

11
0
SHARE

সময়ের চিত্র ডেস্ক।।

পাকিস্তান সরকার দেশটির পণ্য রফতানি বৃদ্ধির যে উদ্যোগ নিয়েছে তার ফলাফল দৃশ্যমান হয়ে উঠছে। রাশিয়া এরই মধ্যে দেশটি থেকে চাল আমদানি বাড়াতে শুরু করেছে। খবর ডেইলি টাইমস।

রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয় জানায়, প্লান্ট প্রডাকশন ডিপার্টমেন্টের সহযোগিতায় মিলগুলোকে মনিটর করা হবে। এর মাধ্যমে গুণগত মান বজায় রাখা সম্ভব হবে। পাকিস্তানি রফতানিকারকরা এরই মধ্যে দেড় লাখ টন চাল রাশিয়ায় রফতানির অনুমতি পেয়েছেন। পাশপাশি আম, কমলালেবুসহ দেশটিতে ফল রফতানিও বাড়িয়েছে পাকিস্তান।

আগে রাশিয়ার বাজারে পাকিস্তানের ৩৪টি চাল রফতানি কেন্দ্র ছিল। কিন্তু বর্তমানে তা বেড়ে ৫৩টিতে উন্নীত হয়েছে। প্লান্ট প্রডাকশন পরিচালক সোহাইল শেহজাদ জানান, রাশিয়া, চীন, জাপান, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ পাকিস্তানের ওপর থেকে আমদানি নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। পাশাপাশি দেশগুলো পাকিস্তানি রফতানিকারকদের জন্য অনলাইন কনফার্মেশন সার্টিফিকেট ইস্যু করেছে। সোহাইল আরো বলেন, অনলাইনের মাধ্যমে কারখানাগুলো পরিদর্শনের পর এসব দেশ চাল ও ফলের ক্রয়াদেশ দিচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া ২০১৮ সালে পাকিস্তানি চাল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। পরবর্তী সময়ে পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় খাদ্যনিরাপত্তা মন্ত্রণালয়ের সহায়তায় নিষেধাজ্ঞার খড়্গ থেকে মুক্ত হয় পাকিস্তান।

image_print