Home বিদেশের খবর গবেষণা: টিকা নেওয়া গর্ভবতী মায়ের কাছ থেকে অ্যান্টিবডি পায় শিশু

গবেষণা: টিকা নেওয়া গর্ভবতী মায়ের কাছ থেকে অ্যান্টিবডি পায় শিশু

24
0
SHARE

সময়েের চিএ ডেস্ক।।

শিশুদের নাভির রক্তে পাওয়া অ্যান্টিবডির উপস্থিতি ইঙ্গিত করে যে মায়ের নেওয়া টিকা থেকে শিশুও উপকৃত হয়’

সম্প্রতি এক গবেষণায় দেখা যায়, যেসব গর্ভবতী নারীরা যারা করোনাভাইরাস প্রতিরোধক মডার্না টিকা নিয়েছেন, সেইসব নারীদের গর্ভের শিশুর মধ্যে উচ্চ মাত্রার প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি প্রবেশ করেছে।

কিছুদিন আগেই ৩৬ জন নবজাতকের নাভির রক্ত বিশ্লেষণ করেন ডাক্তাররা। সেই ৩৬ জন নবজাতকের মায়েরা প্রত্যেকেই ফাইজার কিংবা মডার্না টিকার কমপক্ষে একটি ডোজ গ্রহণ করেছিলেন। ৩৬টি শিশুর নাভির রক্ত পরীক্ষা করে দেখা যায় তাদের প্রত্যেকের শরীরেই উচ্চ মাত্রার অ্যান্টিবডি রয়েছে, যা ভাইরাসের স্পাইক প্রোটিন প্রতিরোধক। এ সকল অ্যান্টিবডি মায়েদের গ্রহণকারী টিকায় শনাক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

নিউ ইয়র্কের এনওয়াইইউ ল্যাংগোন হেলথের সহ-লেখক ডা. অ্যাশলে রোমান বলেন, বুধবার (২২ সেপ্টেম্বর) আমেরিকান জার্নাল অব অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি -মাতৃত্বকালীন ভ্রূণ মেডিসিনের রিপোর্টে প্রকাশিত ফলাফলগুলোর মাধ্যমে বোঝা যায়,”টিকা গ্রহণের পর মায়ের শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয় তা প্লাসেন্টা অতিক্রম করছে এবং তা জন্মের পর নবজাতক শিশুর জন্য শরীরে প্রবেশের সম্ভাবনা রয়েছে।”

তিনি আরও বলেন, গর্ভাবস্থায় মায়ের টিকা দেওয়ার বিষয়টি শিশুর অ্যান্টিবডি স্তরের সাথে সম্পর্কিত কিনা তা স্পষ্ট নয়। তাছাড়র এই অ্যান্টিবডি শিশুর মধ্যে কতক্ষণ বিদ্যমান থাকে আমরা তাও জানি না। কিন্তু শিশুদের নাভির ভ্রূণের রক্তে পাওয়া অ্যান্টিবডির উপস্থিতি ইঙ্গিত দেয় যে মায়ের নেওয়া টিকা থেকে শিশুরও উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে।”

image_print