বিএনপির নেতাকর্মীদের মুক্তির সঙ্গে নির্বাচনের সম্পর্ক নেই

নিজস্ব প্রতিবেদক
গত ২৮ অক্টোবর বিচারপতির বাসভবনে হামলাসহ নানা ধরনের হামলার পরিপ্রেক্ষিতে বিএনপির অনেক নেতা-কর্মীকে আটক করা হয়েছিল। আইনি প্রক্রিয়ায় আদালত তাদের অনেককে মুক্তিও দিয়েছেন। তবে এর সঙ্গে নির্বাচনের কোন সম্পর্ক নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপির নিয়মতান্ত্রিক আন্দোলনে কোনও বাধা দেবে না সরকার। তবে আন্দোলনের নামে তারা রাস্তা বন্ধ করে কোন জনদুর্ভোগ সৃষ্টি করলে, ভাঙচুর করলে, আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
বিএনপি বিরোধীদল হবে না মন্তব্য করে তিনি বলেন, যেহেতু তারা জাতীয় সংসদেই নেই, সে কারণে রাজনৈতিকভাবে বিরোধীদল হিসেবে গণ্য হতে পারে না বিএনপি।
এ সময় সৌদির সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নিয়েও কথা বলেন আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে একটি বন্দিবিনিময় চুক্তি করার আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব। চুক্তি অনুযায়ী সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি কোনও কর্মী যদি সেখানে অপরাধ করে, তাহলে তাকে ফেরত পাঠানো এবং বাংলাদেশে অবস্থানরত সৌদি কোন নাগরিক অপরাধ করলে তাকে ফেরত পাঠানো হবে নিজ নিজ দেশে।
মিয়ানমার থেকে আসা কোন রোহিঙ্গাকে আর আশ্রয় দেয়া হবে না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুদ্ধ পরিস্থিতির জন্য সে দেশ থেকে পালিয়ে আসা সেনাদের ফেরত পাঠানো হয়েছে। মিয়ানমার থেকে আসা কোন রোহিঙ্গাকে আর আশ্রয় দেয়া হবে না।
তিনি সে দেশের সেনাবাহিনীর সঙ্গে আরাকান বিদ্রোহীদের যে যুদ্ধ চলছে, সেটি বন্ধের আহ্বান জানান। একই সঙ্গে বাংলাদেশে আশ্রয় নেয়া সব রোহিঙ্গাকে ফেরত নেয়ার জন্যও অনুরোধ জানান।

এই বিভাগের আরো খবর