জাতীয়বিদেশরাজনীতি

বাইডেনের উপদেষ্টা আটক

নিজস্ব প্রতিবেদক:

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া জাহিদুল ইসলাম আরেফীকে যুক্তরাষ্ট্রে পালানোর সময় রোববার (২৯ অক্টোবর) দুপুরে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করেছেন পুলিশ।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ এ তথ্য নিশ্চিত করেন।

ডিবিপ্রধান জানান, বাইডেনের সেই কথিত উপদেষ্টাকে জিজ্ঞাসাবাদের জন্য মিন্টো রোডের গোয়েন্দা কার্যালয়ে আনা হচ্ছে।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়ার জন্য বিমানবন্দরে গিয়েছিলেন।

শনিবার দিনব্যাপী সংঘর্ষের পর যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে একটি প্রতিনিধিদল বিএনপি কার্যালয়ে যাচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ‘জো বাইডেনের উপদেষ্টা’ পরিচয়ে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন জাহিদুল ইসলাম আরেফী নামের ওই ব্যক্তি। এসময় বিএনপি নেতা ইশরাক হোসেন উপস্থিত ছিলেন। এক পর্যায়ে ওই উপদেষ্টাকে নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়। তবে এমন ব্যক্তিকে চেনে না বলে জানায় ঢাকায় অবস্থিত খোদ মার্কিন দূতাবাস।

ওই দিন যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি গণমাধ্যমকে বলেন, এ ধরনের খবর পুরোপুরি অসত্য। এরপর ‘বাইডেনের উপদেষ্টা’ পরিচয়ে বিএনপি কার্যালয়ে ব্রিফিং করা ব্যক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে সাংবাদিকরা জানতে চান- কে এই ব্যক্তি? তিনি কোন দলের হয়ে কাজ করছেন? জবাবে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেন, ওই ভদ্রলোক যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কথা বলছেন না। তিনি একজন বেসরকারি ব্যক্তি।

ওই দিন রাতেই বিএনপির মিডিয়া সেল এক বিজ্ঞপ্তিতে জানায়, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বাইডেনের উপদেষ্টা পরিচয়ে এক ব্যক্তির বক্তব্য রাখার বিষয়টি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নজরে এসেছে। এ বিষয়ে বিএনপি একেবারেই অবগত নয়। ওই ব্যক্তির বিষয়ে দূতাবাস থেকে বিএনপি মহাসচিবকে আগে থেকে অবহিত করা হয়নি। এ কারণে বিএনপি তার বক্তব্যের বিষয়েও অবহিত নয়।

জানা গেছে, আরেফীর পুরো নাম জাহিদুল ইসলাম আরেফী। তার ডাক নাম বেল্লাল। তিনি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে থাকেন। তার জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায়। তিনি মাঝেমধ্যেই বাংলাদেশে আসেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button