Home খেলার খবর বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর রোল মডেল- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

বাংলাদেশ উন্নয়নশীল দেশগুলোর রোল মডেল- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

37
0
SHARE

নিজস্ব প্রতিবেদক :

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক সংগঠন ডি-৮ এর ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়েছে। বাংলাদেশসহ ডি-৮ এর গত দুই দশকের বিভিন্ন সাফল্য ও অর্জনগুলো তুলে ধরা হয় এই আয়োজনের মাধ্যমে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে বক্তব্য প্রদান করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। অনুষ্ঠানে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন স্বাগত বক্তব্য প্রদান করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে ‘আঞ্চলিক যুব উন্নয়ন ও ভবিষ্যৎ সম্ভাবনায় ডি-৮ এর ভূমিকা’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী বলেন, কোভিড পরিস্থিতি মোকাবিলা ও ইউক্রেন রাশিয়ার মধ্যেকার যুদ্ধ পরিস্থিতির মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমাদের রয়েছে বিশাল সম্ভাবনাময় তরুণসমাজ। আমি বিশ্বাস করি, আমাদের মেধাবী তরুণরা ডি-৮ ভুক্ত দেশসমূহের উন্নয়ন ও অগ্রগতিতে অনন্য অবদান রাখবে।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধি থেকে শুরু করে শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, ক্রীড়া সকল ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি রোল মডেলে পরিণত হয়েছে। ডি-৮ এর দেশগুলোর সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ আরো উন্নতি লাভ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশই প্রথম ডি-এইট ইয়ুথ ফোরাম ও ডি-এইট বিজনেস ফোরাম চালু করেছে। এছাড়া ডি এইট রোডম্যাপ প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সুবিধাবঞ্ছিত যুবকদের জন্য দেশের প্রতিটি উপজেলায় শেখ জামাল যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

সেমিনারে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার কর্মকর্তাবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ, দেশের বিভিন্ন জেলা থেকে আগত যুব প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। ভার্চুয়াল প্ল্যাটফর্মে ডি-৮ সেক্রেটারিটের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ডি-৮ ভুক্ত দেশের যুব নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

image_print