বাংলাদেশের নির্বাচন রুখতে নাশকতা গ্রহণযোগ্য নয়: জাতিসংঘ

স্টাফ রিপোর্টার:

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, বাংলাদেশে নির্বাচন বানচালে ট্রেনে আগুনসহ যেসব নাশকতার ঘটনা ঘটেছে, তা গ্রহণযোগ্য নয়। এছাড়াও সব দলকে মানবাধিকার ও আইনের শাসন সমুন্নত রাখতে কাজ করার আহ্বান জানান তিনি। সোমবার (১৫ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘আমরা সব দলকেই এ ধরনের সহিংসতা বন্ধ করে আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার নিশ্চিত করার আহ্বান জানাই।’

জাতিসংঘের অবস্থান সব ধরনের সহিংসতার বিরুদ্ধে উল্লেখ করে তিনি বলেন, ‘যারা সহিংসতা করছে, আমরা তাদের ক্ষমা করবো না।’
উল্লেখ্য, গত ৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনকে বানচাল করতে দেশজুড়ে নানা নাশকতা ঘটেছে। বিশেষ করে ট্রেনে আগুন দেয়া এবং রেল লাইন কেটে রাখার কারণে প্রাণহানির ঘটনা বিশ্ববাসীকে নাড়া দেয়। সাধারণ মানুষের এসব মৃত্যুর ঘটনা বিশ্বজুড়ে আলোচিত হয়েছে। দেশীয় গণমাধ্যম ছাপিয়ে এসব ঘটনার খবর আন্তর্জাতিক গণমাধ্যমেও উঠে আসে। তবে ভোটের পর এসব নাশকতার ঘটনা উল্লেখ না করলেও পর্যবেক্ষক না পাঠিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা লক্ষ করা যায় যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশের বিবৃতিতে।

এরই পরিপ্রেক্ষিতে, সোমবার (১৫ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নির্বাচনকে ঘিরে বিএনপির নাশকতা নিয়ে প্রশ্ন করা হলে একে অগ্রহণযোগ্য বলে জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

এই বিভাগের আরো খবর