বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার  নিয়ে পিটার হাসের সঙ্গে বিশ্বব্যাংক-আইএমএফ কর্মকর্তাদের বৈঠক

নিজস্ব প্রতিবেদক:

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ও অন্য কর্মকর্তারা বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করতে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের বাসায় বৈঠকে করেছেন।

বুধবার (১৫ নভেম্বর) দুপুরে দিকে রাজধানীর গুলশানে পিটার হাসের বাসভবনে মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে যান তারা।

সূত্র জানায়, বৈঠকে বিশ্বব্যাংক ও আইএমএফের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতি, মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মূলত বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করতে পিটার হাসের বাসায় গিয়েছিলেন কর্মকর্তারা। এটি তাদের নিয়মিত কাজের অংশ।

বিশ্বব্যাংকের পক্ষ থেকে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক ও ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সোলেইমান সৌলিবালি এবং সিনিয়র ইকোনমিস্ট বার্নার্ড হ্যাভেন। আলোচনায় যোগ দিয়েছেন আইএমএফর বাংলাদেশ কার্যালয়ের প্রধান জয়েন্দু দে।

বাংলাদেশের দুই উন্নয়ন সহযোগী সংস্থার মিশনপ্রধানদের সঙ্গে রাষ্ট্রদূত কী কথা বলেছেন, এমন প্রশ্নের জাবাবে মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি বলেন, ‘কূটনীতিকেরা বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে কথা বলে থাকে। বাংলাদেশকে ‘ভালোভাবে বোঝা’ ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করার ক্ষেত্রে এমন আলাপ সহায়ক হয়।’ বিশ্বব্যাংকের মিশন প্রধান আব্দুলায়ে সেক সাংবাদিকদের বলেন, বিশ্বব্যাংকের শেয়ারহোল্ডারসহ অংশীজনদের সঙ্গে নিয়মিত যোগাযোগের অংশ হিসেবে রাষ্ট্রদূতের আমন্ত্রণে আইএমএফ-এর আবাসিক প্রতিনিধিসহ একটি বৈঠক হয়েছে। সেখানে বাংলাদেশের উন্নয়নের অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর