বঙ্গবন্ধু স্বাধীনতা অর্জনের চূড়ান্ত আত্মত্যাগে বাঙালিকে দীক্ষিত করে তুলেছিলেন: ড.কলিমউল্লাহ

নিজস্ব প্রতিবেদক।।

৪ আগস্ট ২০২৩ শুক্রবার সন্ধ্যায় জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ) এর ২৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৭৩৬ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.জেবউননেসা । সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

 

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমাতু-জোহরা লিমা,জানিপপ’র ন্যাশনাল ভলান্টিয়ার ফেরদৌস ওয়াহিদ বাপ্পী ও সাইফুল ইসলাম খান।

 

সভাপতির বক্তব্যের শুরুতে ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা অর্জনের চূড়ান্ত আত্মত্যাগে বাঙালিকে দীক্ষিত করে তুলেছিলেন।

 

ডক্টর জেবুন্নেসা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা ও মুক্তির প্রতীক।

প্রশান্ত কুমার সরকার বলেন,বাঙালি জাতির অস্থিমজ্জায় মিশে আছেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু উন্নত সমৃদ্ধ ‘সোনার বাংলা’র স্বপ্নসারথি।

হুমায়ুন কবির বলেন, শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে।

 

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশন এবং রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকা শিক্ষা বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

 

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক ।

এই বিভাগের আরো খবর