বঙ্গবন্ধু প্রাতঃস্মরণীয়: ড.কলিমউল্লাহ

১০ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার সন্ধ্যায় জানিপপ’র ২৮ তম বর্ষে পদার্পণ উপলক্ষে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৭৪২তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বাংলাদেশ ভারত মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা সুবীর কুশারী ।সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.জেবউননেসা,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম, সফল নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।

 

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার,স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় নেত্রী সংগীতা বিশ্বাস ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমাতুজ-জোহরা লিমা।

 

সভাপতির বক্তব্যের শুরুতে ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু প্রাতঃস্মরণীয়। বঙ্গবন্ধুকে প্রতিদিন আমাদের স্মরণ করতে হবে। তাঁর জীবন দর্শন জানতে হবে এবং বাস্তবায়নের জন্য কাজ করতে হবে। তিনি আরো বলেন,জানিপপ সীমিত পরিসরে হলেও বঙ্গবন্ধুকে প্রতিটি সন্ধ্যায় স্মরণ অব্যাহত রেখেছে।

সুবীর কুশারী, বঙ্গবন্ধুর স্মৃতি রোমন্থন করেন।

ডক্টর জেবউননেসা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও দর্শন সম্পর্কে তার রচিত প্রকাশিতব্য গ্রন্থের মুখবন্ধ পড়ে শোনান।

প্রশান্ত কুমার সরকার,বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা ভিত্তিক রচিত গ্রন্থের রচয়িতা অধ্যাপক ড.জেবউননেসার ভূয়ষী প্রশংসা করেন।

 

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশন এবং রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকা শিক্ষা বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

 

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক ।

এই বিভাগের আরো খবর