বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি বাংলাদেশের জন্ম ইতিহাসের সূতিকাগার: ড.কলিমউল্লাহ

নিজস্ব প্রতিবেদক।।

 

১৫ জুলাই ২০২৩ শনিবার সন্ধ্যায়  বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৭১১তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল।সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেবউননেসা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মেম্বার অধ্যাপক ডক্টর এ কে এম রিয়াজুল হাসান, বিশিষ্ট নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম।

 

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান,মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, নীলফামারী জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় নেত্রী সংগীতা বিশ্বাস।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

 

সভাপতি বক্তব্যের শুরুতে ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি বাংলাদেশের জন্ম ইতিহাসের সূতিকাগার।

আবদুস সাত্তার দুলাল বলেন, রাজনীতিতে নৈতিক অবক্ষয় রোধ করা না গেলে জাতির ভাগ্যকাশে কালো মেঘের ঘনঘটা অবশ্যম্ভাবী হয়ে উঠবে।

অধ্যাপক ডক্টর এ কে এম রিয়াজুল হাসান বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির জন্য একটি নির্ভরতার প্রতীক।

অধ্যাপক আবু সালেক খান বলেন,যে বিদ্য অর্জন করে বিদ্বান হয়ে সমাজের অনিয়মের বিরুদ্ধে ব্যক্তির আত্মায় বিদ্রোহের ভাব জাগিয়ে তোলে না সেই বিদ্যা সমাজের তো নয়ই এমনকি বিদ্বান ব্যক্তিরও নিজস্ব কোনো কাজে আসে না। তাই তরুণদেরকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন,তরুণ প্রজন্মকে জ্ঞানমুখী হতে হবে।

 

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু চলাফেরার ক্ষেত্রে জ্বালানি সাশ্রয়ের দিকে সর্বদা নজর দিতেন।

 

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশন এবং আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

 

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক ।

এই বিভাগের আরো খবর