পাখি বাজারে অভিযান: তক্ষক সহ ২০ বন্যপ্রাণী-পাখি জব্দের পর অবমুক্ত

আল সাদী,গাজীপুর: গাজীপুরের টঙ্গী পাখির বাজারে রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে অভিযান চালিয়ে তক্ষক,বাঘডাস,ঘুঘু,টিয়া সহ ২০ বন্যপ্রাণী ও পাখি জব্দ করেছে বনবিভাগ। অভিযানের নেতৃত্ব দেয় ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা শারমিন আক্তার। পরে তারা বিকেলে এগুলো গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যানে অবমুক্ত করেন।

 

বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, গোপন সংবাদ এর ভিত্তিতে রোববার সকালে টঙ্গির পাখির বাজারে অভিযান চালানো হয়েছে। এ সময় অভিযান পরিচালনার খবর টের পেয়ে বন্যপ্রাণী ও পাখি রেখে পালিয়ে যায় দুষ্কৃতিকারীরা । পরে সেখান থেকে ০১টি তক্ষক, বাঘডাস, ০৬টি বেগুনি কালিম পাখি, ০৮টি ঘুঘু, ০৪টি টিয়া, সহ ২০টি বন্যপ্রাণী ও পাখি উদ্ধার করা হয়।

 

উদ্ধারকৃত বন্যপ্রাণী একই দিনে বিকেলে গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যানে অপমুক্ত করেন বিভাগীয় বন কর্মকর্তা শারমিন আক্তার। সময় বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রুবিয়া ইসলাম, জাতীয় উদ্যান রেঞ্জ কর্মকর্তা মো. কাজী নাজমুল হক, ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ রানা, পার্ক বিট কর্মকর্তা হাবিবুর রহমানসহ বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

 

বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, এসব বন্য প্রাণি-পাখি ধরা ও বিক্রিয় করা সম্পূর্ণ অবৈধ ও দন্ডনীয় অপরাধ। অভিযানের পাশাপাশি টঙ্গীর পাখি বাজারে বন্যপ্রাণী ক্রয় বিক্রয় বন্ধে সচেতনতা সৃষ্টিতে ব্যবসায়ীদের আলোচনা করেন বিভাগীয় বন কর্মকর্তারা।

এই বিভাগের আরো খবর