Home খেলার খবর পাকিস্তানের চ্যালেঞ্জিং স্কোর বাবরের রেকর্ড গড়া হাফসেঞ্চুরিতে

পাকিস্তানের চ্যালেঞ্জিং স্কোর বাবরের রেকর্ড গড়া হাফসেঞ্চুরিতে

57
0
SHARE
স্পোর্টস ডেস্ক।।

পঞ্চম টি-টোয়েন্টিতে কোহলিকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল বাবর আজমের কাছে। কিন্তু তিনি ব্যর্থ হন। তবে ষষ্ঠ ম্যাচে আর ভুল করেননি। অপরাজিত অর্ধশত রান করে ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির পাশে বসলেন পাকিস্তানের বর্তমান অধিনায়ক বাবর আজম। বিশ্বের দ্বিতীয় দ্রুততম তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন বাবর। এতে করে পাকিস্তানে সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৬ উইকেটে ১৬৯ রান। ইংল্যান্ডকে সিরিজে সমতা ফেরাতে হলে ১৭০ রান করতে হবে। বাবর আজম ৫৯ বলে ৩ ছয় ও ৭ চারে ৮৭ রানে অপরাজিত থাকেন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। ম্যাচটি সরাসরি দেখাচ্ছে সনি সিক্স ও পিটিভি স্পোর্টস।

টস হেরে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। মোহাম্মদ রিজওয়ানকে বিশ্রামে দিয়ে এদিন বাবরের সঙ্গে ইনিংস ওপেন করতে আসেন ৯৯তম ক্রিকেটার হিসেবে অভিষিক্ত মোহাম্মদ হারিস। কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি হারিস। ইনিংসের তৃতীয় ওভারে দলীয় ১৪ রানে ব্যক্তিগত ৭ রান করে বিদায় নেন হারিস। উইকেটে এসে রানের খাতা খোলার আগেই বিদায় নেন শান মাসুদ।

তৃতীয় উইকেটে হায়দার আলীকে সঙ্গে নিয়ে বাবর গড়েন ৪৭ রানের জুটি। দলীয় ৬৭ রানে হায়দার আলী ১৮ রান করে বিদায় নেন। চতুর্থ উইকেটে বাবর ও ইফতেখার গড়েন ৪৩ রানের জুটি। ইফতেখার ব্যক্তিগত ৩১ রান করে বিদায় নেন। পঞ্চম উইকেটে ২৬ রানের জুটি গড়ে বিদায় নেন আসিফ আলী। অন্যপ্রান্তে থাকা বাবর আজম অর্ধশত তুলে নেন। এটি ছিল টি-টোয়েন্টিতে বাবরের ২৭তম হাফসেঞ্চুরি।

ষষ্ঠ উইকেটে মোহাম্মদ নাওয়াজকে নিয়ে বাবর গড়েন ৩৩ রানের জুটি। ইনিংসের শেষ বলে নাওয়াজ ৭ বলে ১২ রান করে টপলির বলে আউট হন। বাবর শেষ পর্যন্ত ৫৯ বলে ৩ ছয় ও ৭ চারে ৮৭ রানে অপরাজিত থাকেন। এদিন বাবর বিশ্বের দ্বিতীয় ব্যাটার হিসেবে দ্রুততম ৩ হাজার রান করার রেকর্ড গড়েন। প্রথমে রয়েছেন বিরাট কোহলি। তবে কোহলি ও বাবরে উভয়েই ৩ হাজার রান করতে ৮১টি ইনিংস খেলেছেন। সেই সঙ্গে পঞ্চম ব্যাটার হিসেবে ৩ হাজারি ক্লাবে প্রবেশ করেন।

বাবরের আগে ৩ হাজার রানের মাইলস্টোন টপকেছেন মাত্র চারজন। যেখানে দুইজনই ভারতের। একজন সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। এছাড়া বাকি দুজন হলেন আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল।

image_print