দীর্ঘ এক যুগ পর বিশ্বকাপের ফাইনালে ভারত

 ক্রীড়া ডেস্ক:

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে দীর্ঘ ১২ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্বাগতিক ভারত।

বুধবার (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৩৯৭ রান সংগ্রহ করেছিল দলটি। জবাবে ৩২৭ রানের বেশি করতে পারেনি ৪৯.৫ ওভারে অল আউট হওয়া নিউজিল্যান্ড। টিম ইন্ডিয়ার জয় ৭০ রানে।

পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে এদিন শুরুতেই ধাক্কা খায় কিউইরা। শামির জোড়া আঘাতে ১৩ রান করে আউট হন দুই ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্র। তবে তৃতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়ে তারা। কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেলের ১৮১ রানের জুটিতে বিপর্যয় সামলে জয়ের পথে ছিল নিউজিল্যান্ড। তবে দ্বিতীয় স্পেলে আক্রমণে এসে আবার জোড়া আঘাত হানেন শামি। সেই সঙ্গে ম্যাচ থেকে ছিটকে দেন নিউজিল্যান্ডকে।

ব্যক্তিগত ৬৯ রান করা উইলিয়ামসনকে ফেরানোর পর রানের খাতা খোলার আগেই টম ল্যাথামকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন শামি। একপ্রান্ত আগলে দলের পক্ষে সর্বোচ্চ ১৩৪ রান করেন মিচেল। তবে দলকে জেতাতে তা যথেষ্ট ছিল না। শেষদিকে গ্লেন ফিলিপসের ৪১ রানের ক্যামিও দলের হারের ব্যবধানই কমিয়েছে শুধু।

এ দিন ভারতের হয়ে আরো একবার আলো নিজের দিকে নিয়েছেন শামি। চলতি আসরে তৃতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট নেন এ পেসার।

আসরে টানা ১০ জয়ে অপরাজিত দল হিসেবে ফাইনালে উঠেছে ভারত। আগামী ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচের জয়ী দলের মোকাবেলা করবে স্বাগতিকরা।

এর আগে ২০১১ সালে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কায় হয়া আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দশম আসরে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে স্বাগতিক হিসেবে বিশ্বকাপ জয় করে ভারত।

 

এই বিভাগের আরো খবর