তৃতীয় তফার শেষ দিনে বিএনপির ঢিলেঢালা অবরোধ চলছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপি-জামায়াতসহ সমমনার দলগুলো সরকার পতনের এক দফা দাবিতে সারাদেশে তৃতীয় দফায় ডাকা অবরোধের দ্বিতীয় দিনে ঢিলেডালা অবোরোধ চলছে। আজ বৃহস্পতিবার ভোর থেকে সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে, তবে কিছুটা যান কম রয়েছে।

রাজধানী ঘুরে দেখা যায়, উত্তরা, বনানী, ফার্মগেট, যাত্রাবাড়ীতে গণপরিবহন চলছে। ব্যক্তিগত গাড়ি, সিএনজিচালিত অটোরিকশা, অটোরিকশা ও রিকশা চলাচল করছে সড়কে।

রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে টহল দিচ্ছে পুলিশ। যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রয়েছে বাড়তি নজরদারি। সার্বিক নিরাপত্তা জোরদারে ঢাকা ও আশপাশের জেলায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশও (বিজিবি) মোতায়েন রয়েছে।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে মাঝ পথেই পণ্ড হয় যায় বিএনপির সমাবেশ। সমাবেশ বানচালের প্রতিবাদে পরের দিন (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা বিএনপি হরতাল পালন করে। এক দিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিনের অবরোধ কর্মসূচি দেয়া হয়।

এরপর রোববার (৫ নভেম্বর) ভোর ৬টা থেকে ২দিন সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি ও সমমান বিরোধী দলগুলো। এসব কর্মসূচি চলাকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলের সিনিয়র নেতাদের গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। আর গ্রেপ্তারের বাইরে থাকা নেতারা আত্মগোপনে রয়েছেন।

তৃতীয় দফার অবরোধে রাজধানীতে বুধবার সন্ধ্যার পর কয়েক ঘণ্টার ব্যবধানে তিনটি বাসে আগুনের ঘটনা ঘটেছে। সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে তাঁতীবাজার মোড়ে দিশারী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে সদরঘাট ফায়ার স্টেশনের দুটি ইউনিট ৭টা ৩৩ মিনিটে ঘটনাস্থলে পৌঁছে।

পরে সন্ধ্যা ৮টা ৮ মিনিটে বনানীর কাকলি পুলিশ ফাড়ির সামনে আকাশ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুন নিয়ন্ত্রণে কাজ করে কুর্মিটোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট। এর পর রাত ৯টা ১৭ মিনিটে জিগাতলায় বিজিবির প্রধান গেটের সামনে রমজান পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়া হয়। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। এসব ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে জিগাতলায় আগুনের ঘটনায় সন্দেহভাজন দুজনকে আটক করেছে ধানমন্ডি থানা-পুলিশ।

এই বিভাগের আরো খবর