তফসিল ঘোষণার পর’ গণপরিবহন সংকট রাজধানীতে

 নিজস্ব প্রতিবেদক:

দ্বাদশ সংসদ নির্বাচনকে তফসিল ঘোষণা করেছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এরপর পরই পরিবহন সংকট দেখা দিয়েছে রাজধানী ঢাকায়। এতে বিপাকে পড়েছেন ঘর থেকে বের হওয়া মানুষজন।

বুধবার (১৯ নভেম্বর) ভোর থেকেই বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার ডাকা অবরোধ উপেক্ষা করে রাস্তায় নামে গণপরিবহন। তবে সন্ধ্যার পর সব সড়কই প্রায় ফাঁকা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, বাস মালিক পক্ষ থেকে তফসিল ঘোষণা কেন্দ্র করে নাশতার সন্দেহে ঢাকার সড়কে বাস নামাননি তারা।

সরজমিনে দেখা যায়- রাজধানীর মতিঝিল, গুলিস্তান, পল্টন, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার,ধানমণ্ডি, ফার্মগেট, গাবতলী, মিরপুর, মালিবাগ, বাড্ডা, মহাখালী, বনানী ও উত্তরা এলাকার সড়কে গণপরিবহন শূন্য। নির্দিষ্ট গন্তব্যে যেতে নগরবাসীকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

তবে ভিন্ন চিত্র দেখা গেছে শুধুমাত্র বিমানবন্দর সড়কে। রামপুরা থেকে বিমানবন্দর সড়কে গণপরিবহনের চাপ লক্ষ করা যায়। এসময় চাকরিজীবী মানুষের দ্রুত ঘরে ফেরার তাড়া দেখা যায়।

তফসিল ঘোষণার আগ থেকে রাজধানীর সবগুলো এলাকায় কড়া নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশ, র‍্যাব, বিজিবি ও আনসার সদস্যরা টহল দিচ্ছেন বিভিন্ন এলাকায়। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর স্পেশাল ফোর্সের।

একদিকে অবরোধ, অন্যদিকে আজ তফসিল, সব মিলিয়ে রাস্তায় গাড়ি কম। এমনটি জানিয়ে শাহবাগ মোড়ে বাসের জন্য দাঁড়িয়ে থাকা ইব্রাহিম জাহিদ জানান, আমরা সাধারণ মানুষ। বাসে চললে কম টাকায় গন্তব্যে পৌঁছেতে পারি। কিন্তু ইদানিং বাস বন্ধ থাকায় খরচ অনেক বেড়ে গেছে। অন্যদিকে নিরাপত্তা শংকা তো আছেই।

এদিকে তফসিল ঘোষণার পর সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর কাকরাইল মোড়ে ৫টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন পল্টন মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাহ উদ্দিন মিয়া। তিনি বলেন, সন্ধ্যায় কাকরাইল মোড়ে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা।

জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড. খ. মহিদ উদ্দিন বলেন, তফসিল ঘোষণা কেন্দ্র করে ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।

নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাচন কমিশন সংলগ্ন এলাকায় র‍্যাব স্পেশাল বিশেষায়িত যানবাহন এপিসিসহ ৭টি টহল দল মোতায়েন রয়েছে।

এছাড়া রাজধানী ঢাকায় র‍্যাবের ৬০টি টহল দল মোতায়েন করা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর