Home তথ্যপ্রযুক্তি ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ আয়োজিত ডিজিটাল দক্ষতা বিষয়ক কর্মশালা

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ আয়োজিত ডিজিটাল দক্ষতা বিষয়ক কর্মশালা

83
0
SHARE

সম্প্রতি অনুষ্ঠিত ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) কর্তৃক আয়োজিত ‘ডিজিটাল স্কিলস ফর এ গ্রেট ক্যারিয়ার অ্যান্ড হায়ার এডুকেশন’ শীর্ষক ফ্রি স্টুডেন্ট ডেভেলপমেন্ট কর্মশালাটি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে সফলভাবে সম্পন্ন হয়েছে।

বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে ও ক্যারিয়ারে সফলতা অর্জনের জন্য প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা প্রদানের লক্ষ্যে এই বিশেষজ্ঞদের স্বারা পরিচালিত এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালাটি পরিচালনা করেন মোনাশ কলেজ ডিপ্লোমার এডুকেশন স্ট্র্যাটেজি, লার্নিং অ্যান্ড টিচিংয়ের ম্যানেজার ড. শ্যানন রিওস। তিনি ডিজিটাল জ্ঞান, উচ্চশিক্ষায় প্রত্যাশিত বিষয়সমূহ, মড্যুলার অবজেক্ট-ওরিয়েন্টেড ডায়নামিক লার্নিং এনভায়রনমেন্ট (মুডল), ও থ্রিডি প্রিন্টিং, অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইনের মতো ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা, ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল চোখে পড়ার মতো। অংশগ্রহণকারীরা কর্মশালার মডিউল নিয়ে সন্তোষ প্রকাশ করেন। সকল অংশগ্রহণকারীরা তাদের অংশগ্রহণের জন্য মোনাশ কলেজ এবং ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের তরফ থেকে যৌথ সনদ লাভ করেন।

অংশগ্রহণকারীদের মধ্যে আনিকা আলম বলেন, “আমার জন্য এটি দারুণ একটি সুযোগ ছিল; কারণ এর মাধ্যমে আমি অনেক কিছু জানতে ও শিখতে পেরেছি। কর্মশালাটি আমার কাছে ডিজিটাল রূপান্তরের এক নতুন জগত উন্মোচন করেছে। আর এই ডিজিটাল রূপান্তরই ভবিষ্যত বিশ্বের মূল চালিকাশক্তি হবে। আমি আশা করছি, ইউসিবি আগামী দিনেও এই ধরনের অংশগ্রহণমূলক এবং তথ্যবহুল কর্মশালার আয়োজন করবে।”

বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ ভবিষ্যতে এমন আরও কর্মশালার আয়োজন করবে। ও/এ লেভেলের যেসব শিক্ষার্থীরা ফলাফলের জন্য অপেক্ষা করছে, তাদের জন্য খুব শীঘ্রই একটি কর্মশালার আয়োজন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি যেখানে বিদেশে পড়াশোনার বিভিন্ন দিক তুলে ধরা হবে।

ইউসিবি মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার সাথে অংশীদারিত্ব করেছে, যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের ও/এএস/এ লেভেল/এইচএসসি প্রথম বর্ষের পরপরই বিশ্বের শীর্ষ-১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত (কিউএস ২০২১ র‌্যাঙ্কিং অনুযায়ী) মোনাশ ইউনিভার্সিটির ডিগ্রি অর্জনের ক্ষেত্রে তাদের যাত্রা শুরু করতে পারেন।

প্রেস বিজ্ঞপ্তি।

 

image_print