জুন মাসে একশত সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী -সেতুমন্ত্রী

বিশেষ প্রতিনিধি :

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামী জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক বাস্তবায়িত আরো ১০০টি সেতুর উদ্বোধন করবেন। তিনি আরো জানান, এ বছরেই নভেম্বর মাসে বিআরটিসি’র বহরে ১০০টি বৈদ্যুতিক ডাবল ডেকার বাস যুক্ত হবে। যার মধ্যে ৮০টি বাস ঢাকা মহানগরীর জন্য এবং বাকি ২০টি বাস চট্টগ্রাম মহানগরীর জন্য।

মন্ত্রী বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে ময়মনসিংহে কেওয়াটখালিতে ব্রহ্মপুত্র নদের উপর স্টিল-আর্চ সেতু নির্মাণের লক্ষ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর এবং ব্রিজ নির্মাণ প্রকল্পের নির্বাচিত পরামর্শক প্রতিষ্ঠান LEA Associates South Asia Pvt. Ltd. (LASA), India in Joint Venture with Yongma Engineering Co. Ltd., Republic of Korea and in Association with Desh Upodesh Ltd., Bangladesh (as Sub-Consultant) and Kranti Associates Limited (Kranti), Bangladesh (as Sub-Consultant) এর মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা জানান।

প্রায় ৬০ কোটি টাকার চুক্তিপত্রে সড়ক ও জনপথ অধিদপ্তরের পক্ষে প্রকল্প পরিচালক নূর-ই-আলম এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে প্রদ্যোৎ বিশ্বাস স্বাক্ষর করেন। চুক্তির আওতায় পরামর্শক প্রতিষ্ঠান প্রকল্পের ডিজাইন কনসালট্যান্ট কর্তৃক প্রণীত ডিজাইন রিভিউ করবে এবং পূর্তকাজ বাস্তবায়ন তদারকি করবে।

প্রকল্পের আওতায় ময়মনসিংহের কেওয়াটখালিতে ব্রহ্মপুত্র নদের উপর ৩২০ মিটার দীর্ঘ স্টিল-আর্চ সেতুসহ ১১ শত মিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণ করা হবে। এছাড়া ৬৭০ দশমিক ৮০ মিটার দৈর্ঘ্যের ৩টি সড়ক ওভারপাস, ২৪০ মিটার দৈর্ঘ্যের ২টি রেলওভারপাস, ৬ দশমিক ২০ কিলোমিটার SMVT (Slow Moving Vehicular Traffic) লেনসহ ৪-লেন মহাসড়ক, মূল সেতু সংলগ্ন একটি টোল প্লাজা ও একটি বিশ্রামাগার নির্মাণ এবং স্টিল-আর্চ সেতুতে Bridge Health Monitoring System (BHMS) সংযোজন করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়মনসিংহ জেলা সদরসহ নেত্রকোণা জেলার বিজয়পুর, শেরপুর জেলার নাকুগাঁও, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং জামালপুর জেলার ধানুয়া-কামালপুরের মতো গুরুত্বপূর্ণ স্থলবন্দরগুলোর সাথে রাজধানী ঢাকার নিরবচ্ছিন সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হবে। এছাড়া বিদ্যমান শম্ভুগঞ্জ সেতুর যানজট নিরসনের পাশাপাশি এ অঞ্চলের ইপিজেড এবং অর্থনৈতিক অঞ্চলসমূহের সাথে রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থা সুগম হবে। ব্রহ্মপুত্র নদের ওপারে প্রস্তাবিত নতুন ময়মনসিংহ বিভাগীয় শহরের সাথে বর্তমান পুরাতন ময়মনসিংহ শহরের যোগাযোগ স্থাপনে এ সেতু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই বিভাগের আরো খবর