Home অর্থ ও বানিজ্য ঈদুল আজহা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমসমূহ

ঈদুল আজহা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমসমূহ

47
0
SHARE

নিজস্ব প্রতিবেদক:

ঈদুল আজহা উপলক্ষে প্রাপ্ত কাঁচা চামড়া গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ এবং চামড়া শিল্পখাতের অন্যতম প্রধান কাঁচামাল। বাংলাদেশের রপ্তানিমুখী শিল্পখাত আমদানিকৃত কাঁচামালের ওপর নির্ভরশীল হলেও যে কয়েকটি রপ্তানিমুখী খাতে নিজস্ব কাঁচামাল রয়েছে তন্মধ্যে চামড়া খাত অন্যতম। সারা বছর প্রাপ্ত মোট কাঁচা চামড়ার শতকরা প্রায় ৫০ ভাগ ঈদুল আজহা উপলক্ষে সংগৃহীত হয়ে থাকে। কাঁচা চামড়ার গুণগতমান বজায় রাখতে পারলে এর অভ্যন্তরীণ বাজার মূল্য, শিল্পে ব্যবহার উপযোগিতা এবং রপ্তানি সক্ষমতা বৃদ্ধি পায়। এ প্রেক্ষাপটে সঠিক উপায়ে চামড়া সংগ্রহ, লবণ প্রয়োগ, সংরক্ষণ, পরিবহণ এবং সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় জনসচেতনতামূলক কার্যক্রম এবং দেশব্যাপী মনিটরিং কার্যক্রম পরিচালনা করে থাকে।

বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কার্যক্রমসমূহ :

ঈদুল আজহা উপলক্ষে প্রাপ্ত কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে যথাযথভাবে চামড়া সংগ্রহ, পর্যাপ্ত লবণ প্রয়োগ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, পরিবহণসহ জনসচেতনতামূলক প্রচার-প্রচারণা কার্যক্রম এবং কমপ্রেহেনসিভ মনিটরিং কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং টীম গঠন করা হয়েছে; লবণের পর্যাপ্ত মজুদ বজায় রাখাসহ সহনীয় মূল্যে প্রয়োজনীয় লবণের সরবরাহ রক্ষা করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় এবং বিসিক-কে অনুরোধ জানানো হয়েছে। মাঠ পর্যায়ে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে বিসিক নিশ্চিত করেছে। লবণ পরিবহণে যাতে কোন বিঘ্ন না ঘটে সে বিষয়ে জননিরাপত্তা বিভাগে পত্র প্রেরণ করা হয়েছে।

ইতোমধ্যে লবণ প্রয়োগ এবং সঠিকভাবে চামড়া সংগ্রহের সাথে সংশ্লিষ্ট জনসচেতনতামূলক বয়ান প্রচারের লক্ষ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন-কে অনুরোধ জানিয়ে পত্র দেয়া হয়েছে; কোরবানির পর দ্রুততার সাথে বর্জ্য ব্যবস্থাপনা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম গ্রহণে স্থানীয় সরকার বিভাগ-কে অনুরোধ জানানো হয়েছে; ঈদের দিন ঢাকামুখী পরিবহন চামড়ার মান দ্রুত বিনষ্ট করে। তাই কোরবানির দিন হতে পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে যাতে মাঠ পর্যায় হতে কাঁচা চামড়া ঢাকা অভিমুখে পরিবহন না করা হয় সে বিষয়ে জননিরাপত্তা বিভাগের সহায়তা চাওয়া হয়েছে; ট্যানারী মালিকদের অনুকূলে ঈদের ১৫দিন পূর্বে স্বল্প সুদে/সার্ভিস চার্জে  এবং সহজ শর্তে পর্যাপ্ত ঋণ প্রদানের অনুরোধ জানিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকে পত্র প্রদান করা হয়েছে।  এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক এবং বাণিজ্যিক ব্যাংক ইতঃমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে; ঈদুল আজহা-২০২১ উপলক্ষে কাঁচা চামড়া ক্রয়ে ব্যাংক ঋণ প্রাপ্তদের তালিকা প্রদানের অনুরোধ জানিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পত্র প্রেরণ করা হয়েছে; ঈদুল আজহা-২০২১ উপলক্ষে লবণের পরিবহণ নির্বিঘ্নকরণে জননিরাপত্তা বিভাগে পত্র দেয়া হয়েছে।

ঈদুল আজহা-২০২১ উপলক্ষে মনিটরিং কার্যক্রম : বাণিজ্য মন্ত্রণালয় ব্যাপক মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে নিম্নবর্ণিত টীম/কমিটি গঠন করেছে:

বাণিজ্য সচিবকে আহ্বায়ক করে কেন্দ্রীয় যৌথ সমন্বয় কমিটি; বিভাগ ওয়ারী সমন্বয়ের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণের সভাপতিত্বে সমন্বয় ও মনিটরিং কমিটি; ঢাকাস্থ সাভার, পোস্তা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং নাটোর জেলার জন্য মনিটরিং টিম;

বিভাগীয় শহরের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম; জেলা শহরের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাগণের জেলা প্রশাসনের সাথে সমন্বয়পূর্বক দায়িত্ব পালনের জন্য ডিজি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ  অধিদপ্তর এর নিকট নির্দেশনা প্রদান; কাঁচা চামড়া সংক্রান্ত বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে কন্ট্রোল সেল ।

জনসচেতনতামূলক কার্যক্রম :

বিটিভিসহ বেসরকারি টিভি চ্যানেলসমূহে টিভি কর্মাশিয়াল (টিভিসি) প্রচার, ৫টি গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে গণবিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। বাংলাদেশ বেতারে গণবিজ্ঞপ্তির বার্তা প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে; পৌর ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে কাঁচা চামড়া সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসকগণের মাধ্যমে প্রচার-প্রচারণা কার্যক্রম গ্রহণ করা হয়েছে; দুই লাখ পঞ্চাশ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে; ব্যাপক জনগোষ্ঠীর নিকট সচেতনতামূলক বার্তা ও চামড়ার মূল্য পৌঁছানোর লক্ষ্যে মুঠোফোনে ক্ষুদে বার্তা প্রেরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি প্রদান : রপ্তানি নীতি ২০১৮-২১ এ কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা শিথিল করে ২৯ জুলাই ২০২০ এ গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা শিথিল পরবর্তীতে কেস-টু কেস ভিত্তিতে নিম্নবর্ণিত ৬টি প্রতিষ্ঠানের প্রত্যেকের অনুকূলে ২০ লক্ষ বর্গফুট করে সর্বমোট ১ দশমিক ২০ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া শর্ত সাপেক্ষে রপ্তানির অনুমতি প্রদান করা হয়েছে:

কালাম ব্রাদার্স ট্যানারী লিঃ; লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লিঃ (ইউনিট-২); মেসার্স কাদের লেদার কমপ্লেক্স; আমিন ট্যানারী লি: ও মুক্তা ট্যানারী লি:

বাণিজ্য সচিব  ১৪ জুলাই ২০২১ তারিখে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণের সাথে জুম প্লাটফর্মে সভা করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন।

১৫ জুলাই ২০২১ তারিখে বাণিজ্যমন্ত্রী কাঁচা চামড়ার প্রতি বর্গফুটের মূল্য নিম্নরূপভাবে ঘোষণা করেছেনঃ

চামড়ার প্রকৃতিএলাকালবণযুক্ত প্রতি বর্গফুটের মূল্য

গরুর কাঁচা চামড়া ঢাকায় ৪০-৪৫   টাকা

গরুর কাঁচা চামড়া ঢাকার বাহিরে  ৩৩-৩৭  টাকা

খাসির কাঁচা চামড়া সারাদেশে   ১৫-১৭  টাকা

বকরির কাঁচা চামড়া সারাদেশে     ১২-১৪   টাকা