জলবায়ু সহনশীল বিষয়ক পরামর্শ সভা

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ
‘‘বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েট মাইগ্র্যান্ট ফ্রেন্ডলি টাউনস থ্রু লোকালি-লেড অ্যাডাপটেশন ইন-বাংলাদেশ’’ প্রকল্পের উদ্যোগে  বোরহানউদ্দিন উপজেলায় স্থানীয় পর্যায়ে জলবায়ু বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ এপ্রিল, মঙ্গলবার বোরহানউদ্দিন পৌরসভার সম্মেলন কক্ষে দিনব্যাপী পরামর্শ সভার আয়োজন করেন ব্র্যাক। বোরহানউদ্দিন পৌর মেয়র আলহাজ¦ রফিকুল ইসলাম এর সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মো. রায়হান উজ্জামান, বোরহানউদ্দিন থানা অফিসার ইন-চার্জ মো. শাহীন ফকির প্রমূখ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের কর্মকর্তা বৃন্দ, কাউন্সিলর বৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, সাংবাদিক বৃন্দ, এ প্রকল্পের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।
প্রকল্পটির মূল উদ্দেশ্য হল বাংলাদেশ স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজনের মাধ্যমে জলবায়ু সহনশীল বান্ধব শহর গড়ে তোলা। এটি মোংলা পোর্ট পৌরসভা, পটুয়াখালী পৌরসভা, কুয়াকাটা পৌরসভা ও বোরহানউদ্দিন পৌরসভা শহরে স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন পরিকল্পনা প্রনয়ণ ও বাস্তবায়নের জন্য একটি কার্যক্রম পরিচালনা করবে, যা ২০২৬ সাল নাগাদ দেশের ২৬টি শহরে বিস্তুতত হবে।
এই প্রকল্পটি ব্র্যাক ও চারটি পৌরসভার মাধ্যমে বাস্তবায়িত হবে। পাশাপাশি ওঈঈঈঅউ এবং ঝচঅজঈ  কারিগরি সহায়তা প্রদান ও নলেজ পার্টনার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই সংস্থাগুলি জাতীয় এবং আন্তজার্তিক পর্যায়ে জলবায়ু পরিবর্তন বিষয়ে যথেষ্ট অভিজ্ঞতার প্রমাণ রেখেছে। ব্র্যাকের মাঠ পর্যায়ে বাস্তবায়নশৈলী এবং স্থানীয় নেটওয়ার্ক, ওঈঈঈঅউ এর গবেষণা, অ্যাডভোকেসি ও জ্ঞান ব্যবস্থা দক্ষতা এবং ঝচঅজঈ  – এর বৈশি^ক জ্ঞানের সংযোজন প্রকল্পটিকে ফলপ্রসূ ও স্থানীয়ভাবে পরিচালিত করতে সামগ্রিক ও সহায়ক পরিবেশ তৈরি করবে।

এই বিভাগের আরো খবর