Home ভোলা চরফ্যাশন চর কুকরী-মুকরীতে “সাইক্লোন সুরক্ষা” সেবার জরুরী অর্থ সহায়তা প্রদান করল এফডিএ

চর কুকরী-মুকরীতে “সাইক্লোন সুরক্ষা” সেবার জরুরী অর্থ সহায়তা প্রদান করল এফডিএ

71
0
SHARE

নিজস্ব প্রতিবেদক।। চলতি বছর ২৪ অক্টোবর ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে। ঘূর্ণিঝড়টির মূল কেন্দ্রবিন্দু চর কুকরি-মুকরি এলাকার ৫০ কিলোমিটারে দুরত্ব সীমার মধ্যে বয়ে যাওয়ায় পরিবার উন্নয়ন সংস্থার (এফডিএ) ‘চর কুকরি-মুকরি’ শাখার ১৫৭৭ জন সদস্যকে ‘সাইক্লোন সুরক্ষা’ পরিষেবার জরুরী নগদ পে-আউট এর অর্থ ৭,৮৮,৫০০ টাকা প্রদাণ করা হয়।

 

সাইক্লোন সুরক্ষা সেবা হল ঘুর্নিঝড়ের কারনে সৃষ্ট তড়িৎ আর্থিক ঝুঁকি প্রশমনে সুচক ভিত্তিক একটি পরিক্ষামুলক উদ্যোগ। এক্ষেত্রে, ঘুর্নিঝড়ের দুটি শর্ত পূরন হলে কোন প্রকার ক্ষয়-ক্ষতি বিবেচনা না করে জরুরী অর্থ সহায়তা দেওয়া হয়।

 

শর্ত দুটি হলো, বাতাসের গতিবেগ ঘন্টায় নুন্যতম ৬৩ কি.মি থাকবে এবং সংশ্লিষ্ট সহযোগী সংস্থার শাখা অফিস ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্রের (চোখ) এর ৫০ কি.মি এর মধ্যে অবস্থিত হতে হবে।

 

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) দেশের উপকূলীয় অঞ্চলের সাতটি জেলায় সাতটি ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠান/অংশীদার সংস্থার সাথে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর অর্থায়নে প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে “ইনক্লুসিভ রিস্ক মিটিগেশন প্রজেক্ট” (আইআরএমপি) বাস্তবায়ন করছে।

 

এই প্রকল্পের অধীনে, “ঘূর্ণিঝড় সুরক্ষা” নামে একটি পারস্পরিক সহায়তার ধারণা সহ একটি ঝুঁকি স্থানান্তর প্রক্রিয়া তিন বছরের জন্য (২০২২, ২০২৩, ২০২৪) পাইলট ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে।

 

ঘূর্ণিঝড় কবলিত হবার সর্ত অনুযায়ী, এফডিএ চরকুকরি শাখার ১৫৭৭ জন সদস্যের প্রতিটি প্রশিক্ষিত সদস্যকে ৫০০ টাকা জরুরী নগদ সুবিধা প্রদান করা হয়েছে।

 

মোঃ এবি সিদ্দিক (কো-অর্ডিনেটর ক্রেডিট), (এফডিএ) ২৯ অক্টোবর ২০২২ তারিখে সংস্থার পক্ষ থেকে এই বিতরণ কার্যক্রমের সূচনা করেন। শাখার সকল সদস্য জরুরী অর্থ সহায়তা পাওয়ায় তাৎখনিকভাবে উপকৃত হয়েছেন এবং সিত্রাং পরবর্তী জরুরী প্রয়োজন মেটাতে কিছুটা হলেও সক্ষম হয়েছেন বলে মন্তব্য করেছেন ।

image_print